সোমবার শেষ হচ্ছে ‘আয়কর রিটার্ণ গ্রহণ ও কর তথ্য সেবা’

সোমবার শেষ হচ্ছে ‘আয়কর রিটার্ণ গ্রহণ ও কর তথ্য সেবা’

এহসানুল হক সুমন ♦ সোমবার শেষ হচ্ছে ‘আয়কর রিটার্ণ গ্রহণ ও কর তথ্য সেবা’। বিকেল ৫টায় শেষ হবে মাসব্যাপী রংপুর কর অঞ্চলের এ কার্যক্রম। এবার রংপুর কর অঞ্চলের ৭টি জেলায় ৯১০ কোটি টাকারও বেশি রাজস্ব আহরনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে কর প্রশাসন। 

রংপুর কর অঞ্চল সূত্রে জানা যায়, ১ নভেম্বর থেকে রংপুর অঞ্চলের রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, লালমনিরহাট, নীলফামারী, ঠাকুরগাঁও, কুড়িগ্রামসহ ৭ জেলায় মাসব্যাপী শুরু হয়েছে ‘আয়কর রিটার্ণ গ্রহণ ও কর তথ্য সেবা’ কার্যক্রম। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ‘ওয়ান স্টপ’ সেবার মাধ্যমে রিটার্ন দাখিল, তাৎক্ষনিক প্রাপ্তি স্বীকারপত্র, রিটার্ন ও চালান ফরম সরবরাহ এবং ই-টিআইএন রেজিস্ট্রেশন ও আয়কর বিষয়ে পরামর্শ কার্যক্রম পরিচালনা করে রংপুর কর অঞ্চল। কোম্পানী ছাড়া সব শ্রেণির করদাতা জরিমানা ছাড়াই তাদের রিটার্ন জমা দেন। প্রবীণ, নারী এবং মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয় এ কার্যক্রমে। স্বাস্থ্যবিধি মেনে ১২টি বুথের মাধ্যমে ৩৫ জন কর্মকর্তা-কর্মচারী করদাতাদের এ সেবা দিয়েছেন। ২০১৯-২০২০ অর্থ বছরে ১ লাখ ১৮ হাজার ৪৫৬ টি রিটার্ণ দাখিল করেছিলেন রংপুর কর অঞ্চলের করদাতারা। এবার প্রায় দেড় লাখ রির্টাণ জমা হবে আশা কর প্রশাসনের।

রংপুর কর অঞ্চলের কর কমিশনার আবু হান্নান দেলওয়ার হোসেন বলেন, গত বছরের চেয়ে এ বছর করদাতাদের অনেক বেশি সাড়া পেয়েছি। করোনাকালের মধ্যেও করদাতারা আয়কর দিয়ে দেশের উন্নয়নে অংশীদার হচ্ছেন। আমরা এ বছর মেলা না করে মেলার আবহে মিনি মেলা করেছি। গত বছরের চেয়ে প্রায় দ্বিগুন রিটার্ন জমা পড়েছে। সেবা বিকেন্দ্রীকরণের মাধ্যমে করদাতাদের ‘ওয়ান স্টপ’ সেবা দিয়েছি। এতে করে দ্রুততম সময়ের মধ্যে করদাতারা তাদের রিটার্ণ জমা দিতে পেরেছে।