তেজপাতার ১০ উপকারিতা, জানলে অবাক হবেন

তেজপাতা একটি সুগন্ধিযুক্ত পাতা নামেই কেবল আমাদের কাছে পরিচিত

তেজপাতার ১০ উপকারিতা, জানলে অবাক হবেন

নিউজডোর ডেস্ক ♦ আমাদের কাছে তেজপাতা একটি সুগন্ধিযুক্ত পাতা নামেই পরিচিত। যা আমরা আমাদের বিভিন্ন খাবারের রান্নায় ব্যবহার করি সুগন্ধির জন্যে। তবে এই তেজপাতার ১০ টি উপকারি দিক সম্পর্কে জানলে আপনি অবাক হয়ে যাবেন। প্রাচীন গ্রিকে ঔষুধ তৈরিতে তেজপাতা ব্যাপকভাবে ব্যবহৃত হতো। তাহলে জেনে নিন তেজপাতার ১০ উপকারিতা।

চুলের বৃদ্ধি ও খুশকি তাড়ায়

খুশকি ও চুল পড়ে যাওয়া নিয়ে সমস্যায় ভুগছেন। তাহলে তেজপাতা গরম পানিতে সেদ্ধ করুন। পানি ঠাণ্ডা হয়ে গেলে, উক্ত পানি দিয়ে চুল ও স্কাল্প ধুয়ে ফেলুন। মাথার ত্বক চুলকাচ্ছে। তাহলে তেজপাতা বেটে নারিকেলে তেলের সাথে মিশিয়ে মাথায় লাগান এবং ৩০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে তেজপাতা

গবেষণা বলছে, দিনে অন্তত দু’বার তেজপাতা গ্রহণ করলে রক্তে শর্করার পরিমাণ কমে যায়। এটি প্রমাণ হয়েছে যে, তেজপাতায় থাকা উপাদান ইনসুলিনের মাত্রা উল্লেখযোগ্য হারে নিয়ন্ত্রণে রাখে। যারা টাইপ-২ ডায়াবেটিস ঝুঁকিতে আছেন তাদের জন্য তেজপাতা বেশ উপকারি।

হজমে সাহায্য করে তেজপাতা

কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগছেন। এ সমস্যার মূল হচ্ছে হজম সমস্যা। আর হজম সমস্যা সমাধানে তেজপাতা বেশ কার্যকর।

হার্টের স্বাস্থ্য ভালো রাখে
তেজপাতায় রয়েছে রুটির ও ক্যাফেক অ্যাসিড। যা আপনার হার্টের স্বাস্থ ভালো রাখতে সাহায্য করে।

ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে

কিছু গবেষণায় দেখা গেছে, তেজপাতা ক্যান্সারের কোষকে ধ্বংস করে।

এছাড়াও ব্যথা উপশম করতে, ক্ষত নিরাময় করতে তেজপাতা ও রেড়ির পাতা (ক্যাস্টর) পেস্ট করে ক্ষত স্থানে ব্যবহার করলে বেশ উপকার পাওয়া যায়।   

গলা খুশ খুশ ও কাশি নিরাময়েও তেজপাতা বেশ উপকারি। কিডনী পাথরের সমস্যা ও উদ্বিগ্নতা এবং চাপ কমাতে তেজপাতা বেশ কার্যকরী।

সতর্কতা:

তেজপাতা গর্ভবতী মা সদ্য মায়েদের প্রস্রাবের ইনফেকশন ঘটাতে পার। এছাড়াও সার্জারি রোগীদের দু’সপ্তাহ তেজপাতা খেতে নিষেধ করা হয় কেননা এটি স্নায়ু তন্ত্রের ওপর প্রভাব ফেলতে পারে।