২ সপ্তাহের ব্যবধানে মেয়ে থেকে ছেলে

২ সপ্তাহের ব্যবধানে মেয়ে থেকে ছেলে
ছবি: সংগৃহীত

নিউজডোর ডেস্ক ♦ দুই সপ্তাহ আগেই ছিলেন মেয়ে, এখন তিনি ছেলে।  বগুড়ার গাবতলী উপজেলার বড় গোরদহ পাড়াযর হতদরিদ্র কৃষকের মেয়ে জান্নাতুল ফেরদৌস দু’সপ্তাহের ব্যবধানে ছেলে হয়ে গিয়েছেন। ১৭ বছর বয়সী জান্নাতি আক্তার এবার এসএসসি পরিক্ষা দিয়েছিলেন। পরিক্ষায় পেয়েছেন জিপিএ ৫।

জান্নাতীর মা শিল্পী বেগম জানান, তার মেয়ে উপজেলার গাবতলী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষা দিয়েছে। গত মঙ্গলবার মেয়ের শারীরিক পরিবর্তনের কথা জানতে পারেন তিনি। পরে তাকে চিকিৎসকের কাছে নিয়ে গেলে পরীক্ষা-নিরীক্ষার পর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে। খবর ছড়িয়ে পড়লে দিনরাত মানুষ তাকে দেখতে ভিড় জমায়। এখন তার শারীরিক গঠন পুরুষের মতো। ছাড়া চেহারাও পাল্টেছে। মেয়ে থেকে ছেলেতে পরিবর্তিত হয়ে তার নাম রাখা হয় জান্নাতুল ফেরদৌস।

মেয়ে থেকে ছেলে হওয়া জান্নাতী আক্তার বলেন, গত দুই সপ্তাহ ধরে এমন কিছু ঘটছে বলে আন্দাজ করেছিলাম। কিন্তু লোকলজ্জায় কিছু বলতে পারিনি। আমি এই জন্য খুশি. আল্লাহ ভালোর জন্যই সব করেছেন। প্রতিবেশী, আত্মীয়স্বজন বিষয়টি স্বাভাবিকভাবেই দেখছেন এবং সবাই সহযোগিতা করেছেন। আমাকে কলেজে ভর্তি করতে হবে। তাই নামের পরিচয় নিয়ে কোনো বিভ্রান্তি চাই না। আমি বড় হয়ে ডাক্তার হয়ে আমাদের মতো গরীব মানুষের সেবা করতে চাই। তাই বিত্তবানরা পাশে থাকলে স্বপ্ন পূরণ করা সহজ হবে।

৫০ শয্যা বিশিষ্ট গাবতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. সুবা সায়রা বলেন, বিভিন্ন কারণে লিঙ্গ পরিবর্তন হতে পারে। হরমোনজনিত কারণ তার মধ্যে অন্যতম। এটি চিকিৎসা বিজ্ঞানে বিরল কিন্তু অস্বাভাবিক নয়। এখন জান্নাতের চিকিৎসা দরকার।