রংপুরে প্রকৌশলীদের কর্মবিরতি ও মানববন্ধন সমাবেশ 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ প্রত্যাহারের দাবী

রংপুরে প্রকৌশলীদের কর্মবিরতি ও মানববন্ধন সমাবেশ 

স্টাফ রিপোর্টার ♦ জেলা প্রশাসকদের মাধ্যমে শতভাগ প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ অবিলম্বে প্রত্যাহারের দাবীতে রংপুরে শতাধিক প্রকৌশলী কর্মবিরতি পালনসহ মানববন্ধন সমাবেশ করেছে। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত নগরীর আরকে রোডস্থ ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন প্রাঙ্গনে মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন, সংগঠনের ভাইস চেয়ারম্যান প্রকৌশলী রেজাউল করিম, প্রকৌশলী আব্দুল গোফফার, সাধারণ সম্পাদক প্রকৌশলী রেজাউল হকসহ অন্যরা। এতে নেসকো ও বিদ্যুৎ উন্নয়ন বিভাগ, রংপুর সিটি কর্পোরেশন, এলজিইডি, বিসিএস পাবলিক ওয়ার্কস ইঞ্জিনিয়ার এসোসিয়েশন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, কৃষি উন্নয়ন কর্পোরেশন, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ বিভাগ, বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রকৌশলীরা অংশ নেন।  

মানববন্ধন সমাবেশে বক্তারা বলেন, করোনা মহামারীর মাঝেও জীবন ঝুঁকি নিয়ে প্রকৌশলীরা যোগাযোগ, বিদ্যুৎ, গ্যাস, পারি সরবরাহ, পয়ঃনিস্কাশন, আইসিটি, টেলি-কমিউনিকেশন, পরিবহন ব্যবস্থা, বন্যা ব্যবস্থাপনা, শিক্ষা প্রকৌশল, গ্রামীন অবকাঠামো উন্নয়ন, জনস্বাস্থ্যসহ সকল ধরনের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। গত ১৮ জানুয়ারী জনপ্রশাসন মন্ত্রণালয়ের জেলা প্রশাসকদের এডিপিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত আদেশকে প্রকৌশলীরা দেশের উন্নয়ন বিরোধী ষড়যন্ত্র বলে মনে করছে।

নির্বাহী প্রকৌশলীদের নেতৃত্বে উন্নয়ন কাজগুলো তত্ত্বাবধায়ক প্রকৌশলী, অতিরিক্ত প্রধান প্রকৌশলীরা সরাসরি পরিবীক্ষণ ও মূল্যায়ন করেন। এরপরেও প্রকৌশল বিদ্যায় অনভিজ্ঞ আমলাদের মাধ্যমে প্রকৌশলীদের কাজ পরিবীক্ষণ ও মূল্যায়ন করা হলে প্রকৌশলী-আমলাদের মাঝে দ্বন্দ্ব, বিরোধ চরম আকার ধারণ করবে। সেই সাথে সকল উন্নয়ন কাজ গতি হারাবে। জেলা প্রশাসকরা তাদের অতিরিক্ত জেলা প্রশাসকদের মাধ্যমে নির্বাহী প্রকৌশলীদের নিয়ন্ত্রণের ষড়যন্ত্র করেছে, এতে প্রকৌশলীদের অসম্মান করা হবে বলে মানববন্ধন সমাবেশে বক্তারা বলেন। তাই জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ আদেশ বাতিল করা না হলে কঠোর আন্দোলন কর্মসূচী গড়ে তোলার দাবী জানান বক্তারা।