রংপুর জেলায় চ্যাম্পিয়ন আইজিএস

রংপুর জেলায় চ্যাম্পিয়ন আইজিএস
রংপুর জেলায় চ্যাম্পিয়ন আইজিএস

মেরিনা লাভলী ♦ বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)-সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক উৎসবে রংপুর জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে ইন্টারন্যাশনাল গ্রামার স্কুল (আইজিএস)। জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ায় আইজিএস বিভাগীয় পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেল। রানারআপ হয়েছে কালেক্টরেট স্কুল এন্ড কলেজ। 

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে রংপুরের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিক দল ও তত্ত¡াবধায়ক শিক্ষকরা রংপুর পাবলিক লাইব্রেরী হলরুমে আসতে শুরু করেন।

রংপুরের স্বনামধন্য ৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিক দল ও তত্ত্বাবধায়ক শিক্ষকরা এতে অংশ নেয়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো, ক্যান্টপাবলিক স্কুল এন্ড কলেজ, ইন্টারন্যাশনাল গ্রামার স্কুল, রংপুর জিলা স্কুল, বিয়াম মডেল স্কুল এন্ড কলেজ, কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, রংপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, শিশু নিকেতন উচ্চ বিদ্যালয় ও পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজ।  

প্রথম রাউন্ডে ক্যান্টপাবলিক স্কুল এন্ড কলেজের সাথে বিতর্ক যুদ্ধে নামে আইজিএস। কঠিন যুক্তির যুদ্ধে জয় লাভ করে ক্যান্টপাবলিকের শক্ত প্রতিদ্ব›িদ্ব আইজিএস। এরপর দ্বিতীয় প্রতিযোগিতায় রংপুর জিলা স্কুলকে বিয়াম মডেল স্কুল এন্ড কলেজ, তৃতীয় প্রতিযোগিতায় রংপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়কে কালেক্টরেট স্কুল এন্ড কলেজ এবং চতুর্থ প্রতিযোগিতায় শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়কে পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের বিতার্কিকরা পরাজিত করে। এরপর আধা ঘন্টা বিরতির পর শুরু হয় সেমিফাইনাল। প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় আইজিএস ও বিয়াম মডেল স্কুল এন্ড কলেজ। নিজ নিজ জায়গা থেকে যুক্তি-তর্কের মাধ্যমে একে অপর দলকে চলে ঘায়েল করার চেষ্টা। প্রথম সেমিফাইনালে প্রতিপক্ষকে পরাস্ত করে জয়লাভ করে আইজিএস। দ্বিতীয় সেমিফাইনাল প্রতিযোগিতা হয় কালেক্টরেট স্কুল এন্ড কলেজ ও পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের মাঝে। এতে পুলিশ লাইন্সকে পরাজিত করে প্রথমবারের মত ফাইনালে উঠে কালেক্টরেট স্কুল এন্ড কলেজ। সেমিফাইনাল শেষে মধ্যাহ্নের বিরতির পর শুরু হয় ফাইনাল। ‘প্রযুক্তি নির্ভরতা আমাদের মানবিক মূল্যবোধ হ্রাস করে’ শিরোনামে চলে উভয় দলের যুক্তি-তর্ক উপস্থাপন। নিজ দলের অবস্থান অনুযায়ী বিষয়ের ব্যাখা, তথ্য, তত্ত¡ তুলে ধরেন বিতার্কিকরা। একে অপরকে ঘায়েল করতে ছুড়ে দেয় নানা যুক্তি ও প্রশ্ন। করোনাক্রান্তির মাঝে দীর্ঘদিন পর শক্ত বিতর্ক দেখতে পাওয়ায় দর্শকদের মুর্হুমুহ করতালিতে মুখরিত হয় পাবলিক লাইব্রেরী হলরুম। বর্তমান সমাজে প্রযুক্তি নির্ভরতা ও মানবিক মূল্যবোধ কিভাবে হ্রাস পাচ্ছে। প্রযুক্তির স্বদ্যবহার ও অপব্যবহার নিয়ে চলে যুক্তি-তর্ক। নির্ধারিত সময় শেষে বিচারকদের রায়ে ১৪২ দশমিক ৫ পয়েন্ট পেয়ে বিজয়ী হয় আইজিএস। ১৪০ দশমিক ৫ পয়েন্ট পেয়ে রানারআপ হওয়ার গৌরব অর্জন করে কালেক্টরেট স্কুল এন্ড কলেজ। 

দিনব্যাপী বিতর্ক উৎসবের মডারেটরের দায়িত্ব পালন করেন, সরকারী বেগম রোকেয়া কলেজের প্রাক্তন শিক্ষক অধ্যাপক মোঃ তোফায়েল হোসেন। বিচারকের দায়িত্বে ছিলেন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুব্রত কুমার প্রামাণিক, সরকারী বেগম রোকেয়া কলেজের বাংলা বিভাগের প্রভাষক সুজিত কুমার মোহন্ত, দৈনিক গণআলোর ব্যবস্থাপনা সম্পাদক মাহমুদুন্নবী বাবুল, এনডিএফের সংগঠক সাবেক জাতীয় পর্যায়ের বিতার্কিক ফিরোজ কবির কিরণ। বিতর্কে সময় নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেন, সুহৃদ মাসুদুর রহমান। 
সমকাল সুহৃদ সমাবেশের জেলা সভাপতি লায়ন আজহারুল ইসলাম দুলালের সঞ্চালনায় পুরস্কার বিতরনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমকাল রংপুর স্টাফ রিপোর্টার মেরিনা লাভলী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. ছাফিয়া খানম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিশিষ্ট সমাজসেবক, বাংলার চোখ সামাজিক, সাংষ্কৃতিক ও ক্রীড়া সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তানবীর হোসেন আশরাফী, আইজিএসের প্রতিষ্ঠাতা সেরাফুল হোসেন হিমেল, রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির  প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন।

অনুষ্ঠানের প্রধান অতিথি অ্যাড. ছাফিয়া খানম বলেন, আজকের বিতার্কিকরা খুব চমৎকারভাবে তাদের যুক্তি-তর্ক উপস্থাপন করেছেন। এই বিতার্কিকরা আগামীতে জাতীয় পর্যায়ে শিরোপা জেতার যোগ্যতা রাখে। সেই সাথে বিতার্কিকদের সুযোগ্য নেতৃত্বের গুনাবলী বিকশিত হওয়ার মাধ্যমে আগামী দিনে জাতীয় নেতৃত্ব তৈরীতে বলিষ্ঠ ভ‚মিকা রাখবে বলে আমি আশা করছি। সমকাল গণমানুষের কথা বলাসহ বিজ্ঞান মনস্ক আগামী প্রজন্ম গড়ে তুলতে প্রতি বছর বিজ্ঞান বিতর্ক উৎসব করে আসছে। এতে রংপুর অঞ্চলের শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে আরও আগ্রহ বাড়ছে। সমকাল এ ধরনের আয়োজন অব্যহত রাখবে বলেও আশা করছি।
 
পুরস্কার বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শিক্ষক ও সাংবাদিক হাসেম আলী সুহৃদ এহসানুল হক সুমন, রাকিব হাছান লিখন, নভেল চৌধুরী, একরামুল হক শাওন, আরমান হোসেন, মুশফিক খান, অর্জুন দাসসহ অন্যরা।