রংপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  প্রতিষ্ঠার দাবী জোরালো হচ্ছে

রংপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  প্রতিষ্ঠার দাবী জোরালো হচ্ছে
মঙ্গলবার রংপুর নগরীর পার্কের মোড় এলাকার একটি রেস্টুরেন্ট মিলনায়তনে রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ বাস্তবায়নের দাবী নিয়ে সভা অনুষ্ঠিত হয়।

মেরিনা লাভলী ♦ রংপুরবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্ন রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবী জোরালো হচ্ছে।  ২০০১ সালে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য আইন পাশ হলেও তা বাস্তবায়ন হয়নি। বিজ্ঞান ও প্রযুক্তি খাতে উত্তরাঞ্চলের শিক্ষার্থীদের অংশগ্রহণ বৃদ্ধিতে বর্তমান সরকারের আমলেই এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবী বাস্তবায়নে কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার রংপুর নগরীর পার্কের মোড় এলাকার একটি রেস্টুরেন্ট মিলনায়তনে রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ বাস্তবায়নের দাবী নিয়ে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন, আওয়ামী লীগের সংগঠক আতাউজ্জামান বাবু। সভায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদকে আহ্বায়ক এবং রংপুর উন্নয়ন ফোরামের আহ্বায়ক সুলতান মাহমুদ টিটনকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়।

এতে যুগ্ম আহ্বায়ক করা হয় রংপুর উন্নয়ন ফোরামের সদস্য সচিব রাকিবুল হাসান রাকিব এবং সমাজ উন্নয়ন কর্মী নাফিজা সুলতানাকে। এ কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন, সঞ্জয় চৌধুরী, মাহবুবুজ্জামান মাসুম, রাতুজ্জামান রাতুল, তারিকুল ইসলাম রনি এবং সিরাজুল ইসলাম রবিন। সভায় বক্তব্য রাখেন, ড. তুহিন ওয়াদুদ, সুলতান মাহমুদ টিটন, নাফিজা সুলতানা, তারিকুল ইসলাম রনি, রাতুজ্জামান রাতুল, মাহবুবুজ্জামান মাসুম, সঞ্জয় চৌধুরী প্রমুখ।

আলোচনায় ড. তুহিন ওয়াদুদ বলেন, ২০০১ সালে রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন পাশ করা হয়। সেই আইন মোতাবেক তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০১ সালে রংপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্প পরিচালকও নিয়োগ করা হয়েছিল। বিএনপি নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় এসে প্রকল্প বাতিল করলেও আইনটি এখনো বলবৎ আছে। তাই সেই আইনটি কার্যকর করা জরুরি। 

সুলতান মামমুদ টিটন বলেন, একই সময়ের পাশ করা আইন দ্বারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় ২০১০-২০১১ শিক্ষাবর্ষে চালু হলে রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২০ সালে হতে বাধা থাকার কথা নয়। আমরা আইনটির বাস্তবায়ন চাই।