কোয়েল পাখির ডিমে অবাক করা পুষ্টি উপাদান!

কোয়েল পাখির ডিমে অবাক করা পুষ্টি উপাদান!

নভেল চৌধুরী ♦ ইদানীং আমাদের দেশে কোয়েল পাখির ডিম জনপ্রিয় হয়ে উঠেছে। তবে কোয়েল পাখির ডিমের পুষ্টি সম্পর্কে আমাদের ধারণা না থাকায় আমরা এর প্রতি আগ্রহ দেখাই না। কোয়েল পাখির ডিম মুরগী কিংবা হাঁসের ডিমের তুলনায় অনেক ছোট হয়ে থাকে। তবে এর পুষ্টি উপাদান ও পরিমাণে অন্যান্য ডিমের তুলনায় অনেক বেশি।

 

 

তাহলে জেনে নিন কোয়েল পাখির ডিমের উপকারিতা:

 

১. ক্যান্সার প্রতিরোধ করে:

 

কোয়েল পাখির ডিমে থাকা উপাদানগুলোর মধ্যে একটি হচ্ছে সেলেনিয়াম। এ উপাদানটি মানুষের শরীরে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। একজন স্বাভাবিক মানুষের সেলেনিয়ামের ঘাটতি না থাকলেও প্রতিদিন খাবারে সেলেনিয়ামযুক্ত খাবার রাখা ভালো।

 

২. শক্তি বাড়ায়:

 

কোয়েলের ডিমে রয়েছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও আয়রন। কোয়েলে ডিম মানুষের শরীরে এনার্জি লেভেল বাড়িয়ে দেয়। এতে করে মানুষ অল্প কাজ করতে হাঁপিয়ে পড়েন না। এছাড়াও কয়েল পাখির ডিম শরীরে নতুন রক্ত তৈরি করতেও ব্যাপক অবদান রাখে।

 

৩ চুল ও ত্বকের সৌন্দর্যতায়:

কোয়েল পাখির ডিমে রয়েছে ভিটামিন বি-২। যা আমাদের শরীরে লিভার, ত্বক ও চোখের সুস্থতা নিশ্চিত করে। একের অধিক কোয়েলের ডিম নিয়মিত খেলে আমাদের লিভার ত্বক চুল ও চোখের সুস্থতার জন্য যথেষ্ট।

 

তবে খেয়াল রাখতে হবে যদি আপনার ডায়াবেটিস বা হৃদরোগ থেকে থাকে তবে আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ কোয়েলের ডিমে অধিক মাত্রায় কোলেস্টরোল থাকে।