ভারতে সংখ্যালঘু মুসলিমদের নিয়ে কথা বলায় ওবামার প্রতি ক্ষুব্ধ বিজেপি

ভারতে সংখ্যালঘু মুসলিমদের নিয়ে কথা বলায় ওবামার প্রতি ক্ষুব্ধ বিজেপি

নিউজডোর ইন্টারন্যাশনাল ডেস্ক ♦ বারাক ওবামা তার একটি সাক্ষাত্কারে ভারতের জাতিগত সংখ্যালঘুদের অধিকার রক্ষার কথা বলায় ক্ষুব্ধ হয়েছে বিজেপি।

ওবামা একটি সাক্ষাত্কারে সিএনএনকে বলেছিলেন সরকার যদি তার জাতিগত সংখ্যালঘুদের অধিকার রক্ষা না করে তবে ভারত বিচ্ছিন্ন হতে শুরু করবে।

নরেন্দ্র মোদি যুক্তরাষ্ট্রে তার রাষ্ট্রীয় সফরে যাওয়ার সময় ওবামা তার বক্তব্যে এসব কথা বলেন। বৃহস্পতিবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করেন মোদি।

ওবামা বলেছেন, জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য ক্ষেত্রেও মোদির সাথে কাজ করেছি। তবে তিনি বলেছিলেন যে ভারতীয় গণতন্ত্র নিয়ে উদ্বেগ উত্থাপনের জন্য কূটনৈতিক কথোপকথনেও প্রবেশ করতে হবে।

ওবামা বলেছিলেন যে কোনও মার্কিন রাষ্ট্রপতি যদি মোদির সাথে দেখা করেন তবে "সংখ্যাগুরু-হিন্দু ভারতে মুসলিম সংখ্যালঘুদের সুরক্ষা" উল্লেখ করার মতো।

তিনি আরও বলেন,যদি মোদীর সাথে আমার কথোপকথন হয় তবে আমার যুক্তির অংশ হবে যে আপনি যদি ভারতে জাতিগত সংখ্যালঘুদের অধিকার রক্ষা না করেন, তাহলে একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে যে ভারত এক সময়ে আলাদা হয়ে যেতে শুরু করবে। এবং আমরা দেখেছি যখন আপনি এই ধরণের বড় অভ্যন্তরীণ দ্বন্দ্ব পেতে শুরু করেন তখন কী ঘটে। এটা ভারতের স্বার্থের পরিপন্থী হবে,”