রংপুরে আনসার-ভিডিপির বৃক্ষরোপণ কর্মসূচি

সদস্যদের মাঝে ৫টি করে ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা বিতরণ

রংপুরে আনসার-ভিডিপির বৃক্ষরোপণ কর্মসূচি

স্টাফ রিপোর্টার ♦ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বনায়ন সৃষ্টির লক্ষ্যে রংপুরে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে আনসার ভিডিপি। সোমবার (২৬ জুন) এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন আনসার-ভিডিপি রংপুর রেঞ্জ পরিচালক মোঃ আব্দুস সামাদ বিভিএম, পিভিএমএস। রংপুর জেল কমান্ড্যান্ট হাফিজ আল মোয়ান্মার গাদ্দাফীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন রংপুর রেঞ্জের সহকারী পরিচালক মুহাম্মদ আছাদুজ্জামান, সার্কেল অ্যাডজুট্যান্ট মাহবুব উজ জামান, সার্কেল অ্যাডজুট্যান্ট মোঃ রাসেল আহমেদ, সদর উপজেলা আনসার-ভিডিপি অফিসার মোঃ সেকেন্দার আলী ও প্রশিক্ষক মনিরুজ্জামান, প্রশিক্ষিকা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের দায়িত্বপ্রাপ্ত আনসার-ভিডিপি’র সদস্যরা।

প্রধান অতিথি আনসার-ভিডিপি রংপুর রেঞ্জ পরিচালক মোঃ আব্দুস সামাদ বলেন, বৃক্ষ মানুষের প্রকৃত বন্ধু। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বৃক্ষ রোপনের কোন বিকল্প নেই। পরিবেশের ভারসাম্য রক্ষায় সবুজ বনায়ন বাড়তে হবে। রংপুর আনসার-ভিডিপি’র রেঞ্জ ও জেলার উদ্যোগে নগরীর মাহিগঞ্জ আনসার-ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্র প্রাঙ্গনে বৃক্ষ রোপন কর্মসূচির চারা বিতরণ, র‌্যালী ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পরে তিনি প্রশিক্ষণ মাঠ প্রাঙ্গনে ফলজ, বনজ, ঔষুধি বৃক্ষের চারা রোপনের মাধ্যমে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করে সদর উপজেলা ভাতা-ভোগী অংশীজনদের সাথে মতবিনিময় করেন। এ সময় তিনি  বৃক্ষ রক্ষণাবেক্ষন ও পরিচর্যা করার পরামর্শ প্রদান করেন। 

অনুষ্ঠানে রেঞ্জ পরিচালক আনসার-ভিডিপি’র সদস্যদের মাঝে ৫টি করে ফলজ, বনজ ও ঔষুধি গাছের চারা বিতরণ করেন। উল্লেখ্য, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি নির্দেশনা মোতাবেক রংপুর রেঞ্জের বৃক্ষরোপন কর্মসূচির অব্যাহত থাকবে।