‘হামুন’ এখন প্রবল ঘুর্ণিঝড়, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত

‘হামুন’ এখন প্রবল ঘুর্ণিঝড়, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত

নিউজডোর ডেস্ক ♦ প্রথম দিকে ‘হামুন’ ঝড়টিকে কম শক্তিশালী ঘুর্ণিঝড় হিসেবে বলা হলেও এখন এটি শক্তিশালী ঘুর্ণিঝড়ে পরিণত হয়েছে। বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত শক্তিশালী ঘূর্ণিঝড় 'হামুন' উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। ফলে পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত থেকে নামিয়ে ৭ নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে।

এছাড়া কক্সবাজার সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত নামিয়ে তার পরিবর্তে ৬ নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে। আর মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত থেকে নামিয়ে তার পরিবর্তে ৫ নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় আবহাওয়া অধিদপ্তরের ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে ৯০ কিমি/ঘন্টা সর্বোচ্চ একটানা বাতাসের গতিবেগ দমকা বা দমকা আকারে ১১০ কিমি/ঘন্টায় বেড়েছে। শক্তিশালী ঘূর্ণিঝড়ের কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ভোলার কাছে ঘূর্ণিঝড় হিসেবে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে।

আবহাওয়া অধিদফতরের সামুদ্রিক সতর্কবার্তায় আরও বলা হয়েছে, উপকূলীয় জেলা পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, ভোলা এবং আশপাশের দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।