রেলওয়ের গাফিলতিতেই এ দুর্ঘটনা

রেলওয়ের গাফিলতিতেই এ দুর্ঘটনা

নিউজডোর ডেস্ক ♦ ঢাকা লোকোশেডের ইঞ্জিন টার্নিং মেশিন (টার্ন টেবিল) দীর্ঘদিন ধরে বিকল। জন্য ইঞ্জিন উল্টো লাগিয়ে  পণ্যবাহী ট্রেন চালানো হয়। এতে সিগন্যাল দেখতে চালকের সমস্যায হওয়ায় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে জানিয়ে টার্ন টেবিল দ্রুত মেরামতের তাগিদ দিয়ে গত রোববার ঢাকার বিভাগীয় মেকানিক্যাল ইঞ্জিনিয়ারকে (লোকো) চিঠি দেওয়া হয়। পরের দিন, সোমবার ভৈরব স্টেশনের বাইরে যাত্রীবাহী এগারসিন্দুর গোধুলি এক্সপ্রেসে একটি উল্টানো ইঞ্জিনের মালবাহী ট্রেনের ধাক্কায় অন্তত ১৭ জন প্রাণ হারান।

রেলের তরফে জানানো হয়েছে, প্রাথমিক তথ্য অনুযায়ী, পণ্যবাহী ট্রেনের চালকের ভুলের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। রেলওয়ে পূর্বাঞ্চলের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম দেশের জনপ্রিয় এক গণমাধ্যমকে বলেন, চট্টগ্রামগামী পণ্যবাহী ট্রেনটিকে স্টেশনের বাইরে থামার সংকেত দেওয়া হয়েছে। লোকোমাস্টার (চালক) সিগন্যাল অমান্য করে স্টেশনে প্রবেশ করলে ভৈরব থেকে ঢাকাগামী যাত্রীবাহী ট্রেনটি শেষ তিনটি বগির সঙ্গে ধাক্কা খায়।

এটা শুধু চালকের দোষ নয়, রেলের গাফিলতিও। ভুল অবহেলায় বিপর্যস্ত হয়ে পড়েছে সাধারণ মানুষের জীবন। দুর্ঘটনায় আহত হয়েছেন শতাধিক মানুষ। তাই প্রাণহানির আশঙ্কা রয়েছে। ট্রেন দুর্ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শোক প্রকাশ করেছেন।