হাড়িভাঙ্গার আশায় দেশবাসী, মিলবে ২০ জুনের পর

হাড়িভাঙ্গার আশায় দেশবাসী, মিলবে ২০ জুনের পর

মোঃ হাসেম আলী  ♦ বৃহত্তর রংপুর এলাকার যে সকল সু-স্বাদু আম পাওয়া যায়, সে সকল আমের শীর্ষ স্বাদে হাড়ি ভাঙ্গার অবস্থান। তাই সকলের দৃষ্টি এখন হাড়িভাঙ্গা আমাদের দিকে। আগামী ২০ জুনের মধ্যেই মিলবে এ আম এমনটি প্রত্যাশা বাজার সংশ্লিষ্ট ও আম ব্যবাসায়ীরা। 

রংপুর মিঠাপুকুরের বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, এ মৌসুমে আম মোটামুটি ভাল ফলন হয়েছে। আম চাষীরা তাদের বাগানগুলোকে ব্যাপক নজরদারীতে এবং পরিচর্যার মধ্যে রেখেছেন। সেই সাথে বিপননের চিন্তা মাথায় রেখে তারা বিভিন্ন পদক্ষেপ গ্রহণে ব্যস্ত। শ্রমিক নির্ধারণ, সেড তৈরী, আমের ক্রেতাদের সাথে যোগারোগ রক্ষা করে চলেছেন তারা। 

আম চাষী মাসুদ চৌধুরী জানান, রংপুরের অন্যান্য লাভজনক ফসলের জায়গায় এ হাড়িভাঙ্গা আম জায়গা করে নিয়েছে। তাই চাষীদের লাভের প্রত্যাশাও বেড়েছে। 

অপর চাষী শমশের আলী জানান, আবহাওয়া এ রকম গরম থাকলে আগামী ১৫ থেকে ২০ জুনের মধ্যে বাজারে আম আসবে কাঙ্খিত হাড়িভাঙ্গা আম। এবার বাজার দর ৮০ থেকে ৯০ টাকা থাকবে বলে আশা করেন তিনি। 
অপরদিকে দেশে এবং বিদেশে অবস্থানরত আত্মীয়, স্বজন, বন্ধু-বান্ধবরা এ আমের স্বাদ নিতে ইতোমধ্যে রংপুরে যোগাযোগ করতে শুরু করেছেন। কবে বাজারে আসবে এ আম, কতগুলো আত্মীয়-স্বজনদের কাছে পাঠাতে হবে তার হিসেব-নিকেশ শুরু হয়েছে এখনই। সব মিলিয়ে আমের স্বাদ গ্রহণের পাশাপাশি আমকে ঘিরে উৎসব মুখরতা যুক্ত হবে এমনটা প্রত্যাশা অনেকের।