গঙ্গাচড়ায় অবৈধ বালু উত্তোলন! হুমকিতে বাড়িসহ ফসলী জমি

গঙ্গাচড়ায় অবৈধ বালু উত্তোলন! হুমকিতে বাড়িসহ ফসলী জমি

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি ♦ রংপুরের গঙ্গাচড়া উপজেলার ওপর দিয়ে প্রবাহিত ঘাঘট নদীর পেট কেটে বিক্রি করছে প্রভাবশালী অবৈধ বালু ব্যবসায়ীরা। উপজেলার বেতগাড়ি ইউনিয়নের জেলে পাড়া সংলগ্ন ঘাঘট নদীর পেট কেটে বিক্রি করা হচ্ছে। উত্তোলনকৃত বালু রংপুর শহরে নিয়ে যাওয়া হচ্ছে। এতে বর্ষা মৌসুমে আশপাশের গ্রামসহ আবাদী জমি ভাঙ্গনের মুখে পড়বে বলে জানান স্থানীয়রা। বর্তমানে ঘাঘট শুকনো থাকায় তারা নদীর পেট কেটে বালু উত্তোলন করে বিক্রি করছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী জানান, ওই এলাকার প্রভাবশালী সালেক সরকার নামে এক ব্যক্তি দীর্ঘদিন থেকে এলাকার আরও কয়েকজন প্রভাবশালী ব্যক্তিকে সঙ্গে নিয়ে নদীর পেট কেটে বিক্রি করছেন। তারা দীর্ঘদিন থেকে একই স্থানে বালু উত্তোলন করার কারণে নদীর তল পেটে গভীর গর্তের সৃষ্টি হচ্ছে। 
এতে আসন্ন বর্ষা মৌসুমে বালু উত্তোলন স্থানের আশপাশের বাড়িসহ আবাদী জমি ভেঙ্গে যাবে বলে আশংকা করছেন স্থানীরা। তারা দ্রæতই নদীর পেট কেটে বালু উত্তোলন বন্ধে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।
বালু উত্তোলন প্রসঙ্গে নিজের জড়িত থাকার কথা অস্বীকার করে সালেক সরকার বলেন, আমি কয়েক দিন আগে বালু উত্তোলনের সাথে জড়িত ছিলাম এখন নেই। 
তবে তিনি জানান, স্থানীয় ২-৩ জন ব্যক্তি তাদের নিজ জমি থেকে বালু উত্তোলন করে ৫০ টাকা টলি হিসেবে বিক্রি করছে। সেখানে তার জমি আছে বলেও তিনি দাবি করেন।
উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম বলেন, দ্রæতই অবৈধ বালু উত্তোলন বন্ধ করা হবে।