করোনার হাজার হাজার ডোজ নকল টিকা উদ্ধার

করোনার হাজার হাজার ডোজ নকল টিকা উদ্ধার

করোনা মহামারির ঠেকাতে সবাই যখন ভ্যাকসিন পাওয়ার জন্যে মরিয়া, তখনই এক চক্র ব্যস্ত হয়েছে করোনার নকল ভ্যাকসিন সাপ্লাই দিতে। এরকম ঘটনা ঘটেছে চীন এবং দক্ষিণ আফ্রিকায়। বিশেষ অভিযান চালিয়ে জালিয়াত চক্রের কয়েকজন সদস্যসহ হাজার হাজার ডোজ নকল টিকা জব্দ করেন সেখানকার পুলিশ। খবর: বিবিসি।

বিবিসি খবরে উল্লেখ করে, চীনে নকল টিকা তৈরির অভিযোগে একটি কারখানায় অভিযান চালায় তারা। সেখানে ৮০ জনকে গ্রেফতার করা হয় এবং অন্তত ৩ হাজার ডোজ করোনার নকল টিকা জব্দ করা হয়।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার গাওটেং নামক এক এলাকারএকটি গুদামে অভিযান চালিয়ে ২ হাজার ৪০০ নকল টিকার ডোজ জব্দ করে সেখানকার পুলিশ। সেখানে আটক করা হয়েছে ৩ চীনা ও এক জাম্বীয় নাগরিককে। তবে ঠিক করে এসব অভিযান চালানো হয়েছে, তা স্পষ্ট নয়।

ছাড়া দক্ষিণ আফ্রিকার গাওটেং এলাকার একটি গুদামে অভিযান চালিয়ে পুলিশ হাজার ৪০০ ডোজ নকল টিকা জব্দ করেছে সেখান থেকে আটক করা হয়েছে তিন চীনা এক জাম্বীয় নাগরিককে তবে ঠিক কবে এসব অভিযান চালানো হয়েছে, তা স্পষ্ট নয়

চীন ও দক্ষিণ আফ্রিকায় করোনা টিকা জালিয়াত চক্রের বিরুদ্ধে পুলিশের অভিযান স্বাগত জানানোর মতো ঘটনা হলেও এটি “হিমশৈলের চূড়ামাত্র”।