খালি পেটে দুধ পানের উপকারিতা, জানলে অবাক হবেন

খালি পেটে দুধ পানের উপকারিতা, জানলে অবাক হবেন

নিউজডোর ডেস্ক ♦ দুধ গুরুত্বপূর্ণ পুষ্টি এবং প্রোটিনের একটি চমৎকার উৎস। দুধের উপকারিতা সম্পর্কে জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না এখন। দুধে প্রোটিন, ভিটামিন-, ভিটামিন-ডি, ভিটামিন-বি১২, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস রয়েছে। এই উপাদানগুলো পেশীকে শক্তিশালী শক্ত করে এবং শরীরে পুষ্টি যোগান দিয়ে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

আসুন জেনে নেই খালি পেটে দুধ পানের উপকারিতা-

  • প্রোটিনের ভালো উৎস

দুধ প্রোটিনের একটি সমৃদ্ধ উৎস, মাত্র এক কাপে 8 গ্রাম প্রোটিন থাকে। এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। দুধকে একটি 'সম্পূর্ণ প্রোটিন' হিসাবে বিবেচনা করা হয়, যার অর্থ এটিতে আপনার শরীরের সর্বোত্তম স্তরে কাজ করার জন্য প্রয়োজনীয় নয়টি প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে।

 

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে ব্যায়ামের পরে দুধ পান করলে আপনার পেশী শক্তিশালী হবে, শক্তি বৃদ্ধি পাবে এবং এমনকি পেশীর ব্যথাও কমবে।

 

  • হাড়ের জন্য উপকারী

নিয়মিত দুধ পান করলে আপনার হাড় সুস্থ থাকবে। এটি ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, প্রোটিন এবং ভিটামিন K2 সহ পুষ্টির একটি শক্তিশালী উৎস। আর এই পুষ্টিগুণ সুস্থ হাড় বজায় রাখার জন্য অপরিহার্য।

 

  • ওজন কমাতে সাহায্য করে

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে দুধ খাওয়ার সাথে স্থূলতার ঝুঁকি বেড়ে যায়। মূলত, দুধে বিভিন্ন উপাদান রয়েছে যা ওজন কমাতে এবং ওজন বৃদ্ধি রোধ করতে সাহায্য করে। এছাড়াও ত্বক সুস্থ রাখতে কাজ করে বলছে গবেষণা।