আজ বিজয়ের সুবর্ণ জয়ন্তী

বিজয়ের জন্য বাঙালিরা নিজের প্রাণ দিতেও ভাবেননি একটি মুহুর্ত

আজ বিজয়ের সুবর্ণ জয়ন্তী

নিউজডোর ডেস্ক ♦ টানা ৯ মাস অর্থ্যাৎ ২৭০টি দিন বাংলার বীরেরা লড়েছেন বিজয়ের জন্য। বাংলার সাহসী নারীরাও বসে থাকেননি। বাঙালিরা নিজের প্রাণ দিতেও ভাবেননি একটি মুহুর্ত। শুধু মনে ছিল একটাই আকাঙ্খা- স্বাধীন সার্বভৌমত্ব একটি দেশ। স্বাধীনভাবে বাঁচতে এবং পরবর্তী প্রজন্মকে একটি স্বাধীন মাতৃভূমি উপহার দিতে উৎসর্ করেছেন নিজের জীবন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের সেই ঐতিহাসিক ভাষণে কেঁপে উঠেছিল পূর্ পাকিস্তান। যার যা ছিল, তাই নিয়ে ঝাঁপিয়ে পড়েছে পাকিস্তানি হানাদার বাহিনীর ওপর। বাঙালিদের পাশে ছিল বন্ধুদেশ ভারত। চলে টানা ৯মাস মুক্তিযুদ্ধ। ৯মাস যুদ্ধের পর ১৯৭১ সালের আজকের এই ১৬ডিসেম্বরে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাক বাহিনীর প্রায় ৯১ হাজার ৬৩৪ জন সদস্য নিয়ে বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পন করে পাক বাহিনী। ফলে পৃথিবীর বুকে অভ্যুদয় ঘটে ‘বাংলাদেশ’ নামের নতুন স্বাধীন ও সার্বভৌম একটি দেশ।

আজ ১৬ ডিসেম্বর ২০২১। বিজয়ের ৫০ বছরে পা রাখল বাংলাদেশ। এবছরের বিজয় দিবস অন্যবছরের থেকে আলাদা। আজ বাঙালিরা পালন করতে যাচ্ছে বিজয়ের সুবর্ণজয়ন্তী।

তরুণ প্রজন্মকে বিজয়ের ইতিহাসকে হৃদয়ে ধারণ করে এগিয়ে যেতে হবে দেশের ওই উন্নয়নের জন্য, যে দেশ লাখো বাঙালির প্রাণের বিনিময়ে অর্জন হয়েছে।