রংপুরে বুক-পেট জোড়া লাগা যমজ শিশুর জন্ম

অর্থাভাবে আটকে আছে উন্নত চিকিৎসা

রংপুরে বুক-পেট জোড়া লাগা যমজ শিশুর জন্ম

স্টাফ রিপোর্টার ♦ রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে বুক-পেট জোড়া লাগা যমজ শিশুর জন্ম দিয়েছেন এক প্রসূতি। জন্মের পর থেকেই জমজ কন্যা শিশুদের নিবিড় পর্যবেক্ষন কেন্দ্র (এনআইসিইউ)’তে রাখা হয়েছে। গত সোমবার রমেক হাসপাতালে যমজ শিশুর জন্ম হয়।

উন্নত চিকিৎসার জন্য চিকিৎসকরা ওই যমজ শিশুদের ঢাকায় নেয়ার পরামর্শ দিলেও অর্থ সংকটের কারণে কোনও ব্যবস্থা নিতে পারছেন না বলে জানিয়েছেন ওই শিশুদের পরিবার। 

যমজ শিশু জন্ম দেয়া প্রসূতি লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের সাতপাটকি গ্রামের আরিফুল ইসলামের স্ত্রী লাবনী আক্তার (২২)। বর্তামানে মা-শিশুদ্বয় রমেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

হাসপাতালের শিশু বিভাগের চিকিৎসকরা প্রাথমিকভাবে ধারণা করছেন শিশুর বুক ও পেট একসঙ্গে লাগা রয়েছে। তাদের শ্বাসকষ্ট রয়েছে। উন্নত চিকিৎসার জন্য পয়োজনীয় সাপোর্ট হাসপাতালে না থাকায় যত তাড়াতাড়ি সম্ভব ঢাকায় নিতে হবে।

প্রসূতি লাবনী আক্তারের বাবা লাবলু মিয়া জানান, ছয় বছর আগে আরিফুল ইসলামের সাথে তার মেয়ে লাবনী আক্তারের বিয়ে হয়। তাদের ঘরে পাঁচ বছরের একটি ছেলে সন্তানও রয়েছে। আরিফুল পেশায় একজন রাজমিস্ত্রী হওয়ায় তাদের দিন এনে দিন খাওয়ার সংসার। বর্তমানে ডাক্তাররা ঢাকায় নিয়ে যেতে বললেও আরিফুল-লাবনী নিরুপায়।

যমজ শিশুর জন্ম দেয়া মা লাবনী আক্তার গণমাধ্যমকে জানান, যমজ শিশুর জন্মের কথা আগে থেকেই জানার কারণে পরিবারে এক অন্যরকম আনন্দ বিরাজ করছিল। কিন্তু এরকম হবে কে জানত। এখন আমাদের আর্থিক সক্ষমতা নেই যে ঢাকায় চিকিৎসার জন্য নিয়ে যাব। সরকারের কাছে আর্থিক সহযোগিতার দাবি জানাই। তাদের নেক দৃষ্টি আমাদের সন্তানদের বাঁচাতে পারে।   

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের চিকিৎসক ডাঃ সারমিন সুলতানা লাকী অ¯্রাােপচারের মাধ্যমে জমজ শিশুর জন্ম হয়। তিনি জানান, অস্রোপচার সফল হলেও যমজ শিশুর হার্ট ও লিভার একটাই। ফলে তাদের উন্নত চিকিৎসার প্রয়োজন। শিশুদের পরিবারদের ঢাকায় উন্নত চিকিৎসা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। ###