দ্রুত বিয়ের জন্য যে দোয়া করবেন

মুসা (আ.)সহ আল্লাহর প্রিয় বান্দাগণ যে দোয়া করতেন

দ্রুত বিয়ের জন্য যে দোয়া করবেন
ছবি: সংগৃহীত

বিয়ে একটি সুন্নতী আমল। ব্যক্তির শারীরিক, মানসিক ও আর্থিক অবস্থার ওপর নির্ভর করে বিয়ের হুকুম। সৃষ্টিগতভাবেই নারী-পুরুষ একে অপরের পরিপূরক। বিয়ের মাধ্যমে মানুষের নিঃসঙ্গতা ও একাকীত্ব দূর হয়।

পবিত্র কোরআন শরীফে এসেছে, “আর তাঁর (আল্লাহ) নির্দেশনাবলীর মধ্যে রয়েছে যে তিনি তোমাদের জন্য তোমাদের থেকেই স্ত্রীদের সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে প্রশান্তি পাও। আর তিনি তোমাদের মধ্যে ভালাসা ও মায়া সৃষ্টি করেছেন” (সূরা: রুম, আয়াত: ২১)

অনেকেই জানতে চান দ্রুত বিয়ে কিংবা বিয়ের ব্যবস্থা সহজ হয় কোন আমলের মাধ্যমে। এই ব্যাপারে ওলামায়ে কেরামগণ অনেক আমলের কথা উল্লেখ করেছেন। তার মধ্যে বিশেষ দুইটি কোরআনি আশলের কথা উল্লেখ করা হলো:

পবিত্র কোরআনে আল্লাহর নবী মুসা (আ.) এর কাহিনী বর্ণিত রয়েছে। সেখানে মুসা (আ.) এঁর একটি দোয়াও এসেছে। যে দোয়া পড়ার পর আল্লা তায়ালা তাঁর বিয়ে ও থাকা খাওয়ার ব্যবস্থা করে দিয়েছেন। সেই দোয়াটি হলো:

উচ্চারণ: রাব্বি ইন্নি লিমা- আনজালতা ইলাইয়া মিন খাইরিন ফাকির।

অর্থ: হে আমার পালনকর্তা, তুমি আমার প্রতি যে অনুগ্রহ পাঠাবে, আমি তার মুখাপেক্ষী। (সুরা আল কাসাস, আয়াত: ২৪)

চক্ষু শীতলকারী স্ত্রী লাভের দোয়া

আল্লার প্রিয় বান্দাদের পরিচয়ে অনেক গুনাগুণের কথা কোরআনে উল্লেখ রয়েছে। যার মধ্যে অন্যতম হলো, তারা পূণ্যবান স্ত্রী সন্তানের জন্য দোয়া করেন। কোরআনে বর্ণিত দোয়াটি আমরাও আমলে নিতে পারি। ইনশাআল্লাহ্ আপনি প্রশান্তিদায়ক স্ত্রী লাভ করবেন। দোয়া শিখিয়ে আল্লাহ তায়ালা ইরশাদ করেন-

রব্বানা হাবলানা-মিন-আজওয়া-জিনা-ওয়া যুররিইয়া-তিনা, কুররাতা আ‘ইউনিওঁ. ওয়াজ‘আলনা-লিলমুত্তাকিনা ইমা-মা।

অর্থ: হে আমাদের পালনকর্তা, আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্যে চোখের শীতলতা দান করো এবং আমাদের আল্লাহ্ ভীরুদের জন্য বআদর্শস্বরূপ করো। (সুরা: ফুরকান,আয়াত: ৭৪)