বাড়িতেই যেভাবে বানাবেন মজার পিৎজা

বাড়িতেই যেভাবে বানাবেন মজার পিৎজা
ছবি: সংগৃহীত

নিউজডোর ডেস্ক ♦ আমাদের দেশে এখ পিৎজা খুবই জনপ্রিয় খাবার হয়ে উঠেছে। কোনও রেস্টুরেন্টে গেলেই আমাদের প্রথম পছন্দের তালিকায় থাকে পিৎজা। তবে সব সময় বাইরের পিৎজা খাওয়াটা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হয়ে যায়। সেজন্য বাড়িতে পিৎজা বানালে আমরা যেমন স্বাস্থ্যকর পিৎজা খেতে পারব তেমনি, আমাদের অনেক টাকাও বেঁচে যাবে।

পিৎজা বানাতে যা যা লাগবে:

৪ বান স্লাইস, ২ টেবিল চামচ কুচি করে কাটা টমেটো, ২ টেবিল চামচ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ কুচি করে কাটা ক্যাপসিকাম, ৩ টেবিল চামচ মোজারেলা চিজ, ৩-৪ টেবিল চামচচিজ স্লাইস, লবন পরিমান মতো, চিলি ফ্লেক্স, ওরিগ্যানো, আধ টেবিল চামচ পিৎজা সস।

প্রস্তুত প্রনালী: প্রথমে একটি বড় বাটিতে টমেটো, ক্যাপসিকাম, পেঁয়াজ কুচি ভালো করে মিশি নিতে হবে। এরপর এগুলোর মধ্যে পিৎজা সস, চিবজ, চিলি ফ্লেক্স, ওরিগ্যানো এবং পছন্দমতো লবন যোগ করে দিতে হবে। এরপর এগুলো ভালোভাবে মেশাতে হবে। তারপর বার্গারের মাঝের অংশটি ভালভাবে খালি করতে হবে। বার্গারের মাঝখানের ফাঁকা অংশতে একটি চিজ স্লাইস রাখতে হবে। এরপর এর মধ্যে পিৎজার সব উপকরণ এবং মোজারেলা চিজ দিয়ে ভরাট করে দিতে হবে। এই বানকে একটি ছোট প্লেটে রাখতে হবে।

একটি প্যান গরম করে তাতে একটি ছোট বাটি অথবা স্ট্যান্ড বসাতে হবে। এবার বানের প্লেটটি প্যানের ওই স্ট্যান্ডের ওপর রেখে দিতে হবে।  চিল না গলা পর্যন্ত প্রায় ৭ থেকে ৮ মিনিট ঢেকে দিতে হবে। এরপরই তৈরি হয়ে যাবে মজার স্বাদের পিৎজা।