লেবুর সাথে যেসব খাবার খাওয়া ঠিক নয়

লেবুর সাথে যেসব খাবার খাওয়া ঠিক নয়

নিউজডোর ডেস্ক ♦ ভিটামিন সি যুক্ত খাবারের মধ্যে লেবু অনতম। লেবু শরীরের ওজন কমাতে যেমন কার্যকরী তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য অতুলনীয়। তবে লেবুর সাথে কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়া থেকে বিরত থাকতে বলেছেন বিশেষজ্ঞরা।

দুধ: জমাট বাঁধতে দুধের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। তা ছাড়া লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড হজমের বিভিন্ন সমস্যা বাড়িয়ে দেয়।

মিষ্টি ফল: লেবুর টক স্বাদ মিষ্টি ফলের স্বাদ নষ্ট করে। কিন্তু আপনি যদি কোনো ফলের সঙ্গে লেবু মেশাতে চান, তাহলে অবশ্যই স্বাদ অনুযায়ী পরিমিত মাত্রায় লেবুর রস ব্যবহার করুন।

ঘোল এবং দই: দুধের মতো লেবুর রসও ঘোল এবং দইয়ের স্বাদ নষ্ট করে। তবে শুধু লেবু নয়, দইয়ের সঙ্গে যেকোনো সাইট্রাস ফল শরীরে টক্সিনের পরিমাণ বাড়ায়। এর ফলে অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়।

পালং শাক: পালং শাকের মতো সবুজ শাকের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে শাকের রং গাঢ় হতে পারে। সেই সঙ্গে নষ্ট হয়ে যায় সবজির মূল গঠন।

সুগন্ধি মসলা: লেবুর স্বাদ এবং গন্ধ দুটোই খুব শক্তিশালী। তাই লেবুর সঙ্গে লবঙ্গ বা এলাচের মতো সুগন্ধি মশলা মেশানো স্বাদ নষ্ট করতে পারে। তাই এই সব মশলাদার খাবারে লেবু খুব কম ব্যবহার করুন।

টমেটো সালাদ: লেবু দিয়ে টমেটো। কিন্তু এই দুটির মিশ্রণ শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে। কারণ টমেটো এবং লেবু দুটোতেই অ্যাসিড বেশি থাকে। একবারে খুব বেশি অ্যাসিড শরীরে প্রবেশ করলে হজমে ব্যাঘাত, কোষ্ঠকাঠিন্যের মতো নানা সমস্যা দেখা দিতে পারে। সূত্র: বোল্ড স্কাই, টাইমস অফ ইন্ডিয়া