চায়ের সাথে যেসব খাবার খাবেন না

জানেন কি লেবু চা আপনার শরীরে ক্ষতি করে

চায়ের সাথে যেসব খাবার খাবেন না
নিউজডোর ডেস্ক ♦ অনেকেই আছেন যারা সারাদিনে এক কাপ চা না পান করলে অস্থীর হয়ে পড়েন। বন্ধুদের সাথে আড্ডায়, আপ্যায়নে এছাড়াও অফিসে কাজের আমাদের চা চাই। তবে জেনে রাখা ভালো চায়ের কিছু খাবার রয়েছে যা আপনার স্বাস্থ্যের ন্য মারাত্মক ক্ষতিকর হতে পারে। তাহলে জেনে নিন যেসব খাবারগুলো চাওয়র সাথে খাবেন না।
  • আয়রন সমৃদ্ধ খাবার

আয়রন আমাদের শরীরের জন্য বেশ দরকারি। অনেক খাবারে আমরা আয়রন পেয়ে থাকি। তবে সেসব খাবার চায়ের সাথে খাওয়া মোটেও উচিত নয়। কেননা চায়ে রয়েছে ট্যানিন ও অক্সালেট নামক উপাদান। এগুলো আয়রনযুক্ত খাবার থেকে আয়রন শোষণ করনে বাধা হয়ে দাঁড়ায়। সবুজ শাক-সবজি, মসুর ডাল, শস্য, বিভিন্ন বাদাম ইত্যাদি খাবার চায়ের সাথে রাখা থেকে বিরত থাকুন।

  • লেবু

কি অবাক হচ্ছেন! এতদিন লেবু চা খেয়ে এসেছেন আর আজ এসে শুনছেন চায়ের সাথে লেবু খাওয়া থেকে বিরত থাকুন। কেননা লেবু চা হয়ে ওঠে অ্যাসিডিক প্রকৃতির। যার ফলে আপনার পেট ফুলে থাকতে পারে। তাই লেবু চা থেকে বিরত থাকুন।

  • হলুদ

যদিও হলুদ উপকারী খাবার। তবুও চায়ের সাথে হলুদ রাখবেন না। কারণ এতে করে অ্যাসিডিটি ও কোষ্ঠকাঠিন্য ইত্যাদির সমস্যা হয়।

  • বেসনের তৈরি খাবার

বিশেষ করে আমরা রমজান মাসে বেসনের তৈরি খাবার বেশি খেয়ে থাকি। যেমন বেগুনী, আলুর চপ ইত্যাদি। এগুলো খাবার চায়ের সাথে রাখলে আপনার হজমের সমস্যা হতে পারে।

  • ঠান্ডা খাবার

চা একটি গরম পানীয়। এর সাথে যদি আপনি ঠান্ডা কোনও কিছু রাখেন তবে আপনার হজম প্রক্রিয়া দুর্বল হয়ে পড়বে। এতে করে খাবার হজমে আপনার সমস্য দেখা দিতে পারে।