ভূলে যাওয়া রোগ সারাতে যে টিপসগুলো ব্যবহার করবেন

ভূলে যাওয়া রোগ সারাতে যে টিপসগুলো ব্যবহার করবেন

নিউজডোর ডেস্ক ♦ আমরা যত বড় হই, ততই আমাদের স্মৃতি শক্তি হ্রাস পায়। বয়স্ক ব্যক্তিদের ভূলে যাওয়া খুবই সাধারণ বিষয়। ভূলে যাওয়ার এই রোগকে ডিমেনশিয়া বলা হয়। যারা অল্প বয়সে ধরনের সমস্যায় ভোগেন তারা কিছু টিপস মাথায় রাখতে পারেন।

  • পর্যাপ্ত ঘুম: স্মৃতিশক্তি বাড়াতে একজন মানুষের প্রতিদিন অন্তত থেকে ঘণ্টা ঘুম প্রয়োজন। পর্যাপ্ত ঘুম পেলেই স্মৃতিশক্তি বাড়বে। এছাড়াও শরীর সুস্থ থাকবে।
  • ওয়ার্ক আউট: স্মৃতিশক্তি বাড়াতে ওয়ার্ক আউট করা খুবই গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রতিদিন নিয়মিত ব্যায়াম বা অ্যারোবিক্স করেন এবং প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর হাঁটাহাঁটি করেন তাহলে আপনার মস্তিষ্কে রক্ত সরবরাহ ভালো হবে। ব্যায়াম, সাঁতার, দৌড়ানো শরীরকে সুস্থ রাখে এবং মস্তিষ্ক খুব ভালো কাজ করে।
  • কাজটিতে মনোযোগ দিন: স্মৃতিশক্তি বাড়াতে আপনাকে একটি বিষয়ের উপর অনেক বেশি মনোযোগ দিতে হবে। এটা করতে থাকলে স্মৃতিশক্তির উন্নতি হবে। এতে আপনার কাজের প্রতি আগ্রহ বাড়বে।
  • পুরনো জিনিস মনে রাখুন: স্মৃতিশক্তি বাড়াতে পুরনো জিনিস মনে রাখা খুবই জরুরি। পুরনো কথা মনে রেখে কাজ করার চেষ্টা করেন। তাহলে স্মৃতিশক্তি বাড়বে।