স্মার্টফোনের তথ্য সরিয়ে নিচ্ছে পেগাসাস ম্যালওয়্যার 

স্মার্টফোনের তথ্য সরিয়ে নিচ্ছে পেগাসাস ম্যালওয়্যার 

নিউজডোর ডেস্ক ♦ পেগাসাস। ভয়ংকর স্পাইওয়্যার। এটি একটি নজরদারী সফটওয়্যার। আর এতেই আতংঙ্কিত বিশ্ব স্মার্টফোন ব্যবহারকারীরা। পেগাসাসের মতো এতটা শক্তিশালী না হলেও সাইবার দুনিয়ায় রয়েছে অসংখ্য স্পাইওয়্যার। এসব স্পাইওয়্যার থেকে সুরক্ষিত থাকার কৌশল আমাদের সকলেরই জানা উচিত। 

স্মার্টফোন ছাড়া আমাদের জীবন প্রায় অচল। স্মার্টফোনে যেন পুরো বিশ্বই আজ মুঠোবন্দী হয়ে আছে। ভয়েস কল, মেসেজিং কিংবা ভিডিও কল ছাড়াও ইন্টারনেট ভিত্তিক নানা কার্যক্রম সম্পাদন করতে হয় স্মার্টফোনে। আমাদের যাবতীয় ব্যক্তিগত ও আর্থিক তথ্য নিয়ন্ত্রিত হচ্ছে এখন ফোনের মাধ্যমে। বর্তমানে এটি হ্যাকারদের টার্গেটের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। তাই হ্যাকারদের দৌড়াত্মের কারণে আমাদের অজান্তেই ফোনের সব তথ্য চলে যাচ্ছে অন্যের হাতে। হ্যাকারদের থেকে বাঁচতে আমাদের প্রতিরোধ ব্যবস্থা যতই শক্তিশালী করি না কেন, হ্যাকাররা তত নিত্য নতুন কৌশল অবলম্বন করে হাতিয়ে নিচ্ছে তথ্য। 

গুরুত্বপূর্ণ ব্যক্তিদের স্মার্টফোনে আড়ি পাতার খবর প্রথম আসে প্যারিসভিত্তিক সংস্থা ফরবিডেন স্টোরিজ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কাছে। পরে দ্য গার্ডিয়ান, দ্য ওয়্যারসহ অন্য গণমাধ্যমগুলোকে জানায় তারা। 'পেগাসাস প্রজেক্ট' নামে একটি অনুসন্ধান পরিচালনা করে ৫০টি দেশে হ্যাকিংয়ের শিকার হাজারো নম্বরের সন্ধান পায় তারা। এতে জানা যায়, ইসরায়েলি প্রতিষ্ঠান এনএসও গ্রুপ পেগাসাস নামে এই ম্যালওয়্যার তৈরি করেছে, যা মোবাইল ফোনে ঢুকে ব্যবহারকারীর ছবি, মেসেজ, ই-মেইল পাচার করতে সক্ষম এবং কল রেকর্ডসহ গোপনে মাইক্রোফোন চালু রাখতে পারে। মানবাধিকার কর্মী, সাংবাদিক থেকে শুরু করে ব্যবসায়ী, রাজনীতিবিদ, আইনজীবীর ফোন এই স্পাইওয়্যারের মাধ্যমে নজরদারিতে রাখা হয়েছিল।