শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সর্বাগ্রে খুলে দেওয়া উচিৎ: ইউনিসেফ-ইউনেস্কো

অনেক ক্ষেত্রে স্কুলগুলো বন্ধ রাখা হলেও বার-রেস্তোরাঁ খোলা রয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সর্বাগ্রে খুলে দেওয়া উচিৎ: ইউনিসেফ-ইউনেস্কো

নিউজডোর ইন্টারন্যাশনাল ডেস্ক ♦ করোনা মহামারির কারণে দীর্ঘ ১৮ মাস ধরে বন্ধ রয়েছে সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ইউনিসেফ-ইউনেস্কো বলছে এই বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া উচিৎ। সোমবার (১২জুলাই) ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এবং ইউনেস্কোর মহাপরিচালক অড্রে অ্যাজুল এক যৌথ বিবৃতিতে এ মন্তব্য করেন।

বিবৃতিতে বলা হয়, করোনা মহামারির শুরুর ১৮ মাস পেরিয়ে গেল এবং লাখো শিশুর পড়াশোনা ব্যবহত হচ্ছে। এখন পর্যন্ত, বিশ্বের ১৯টি দেশে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। এর ফলে ১৫ কোটি ৬০ লাখেরও বেশি শিক্ষার্থী ক্ষতিগ্রস্থ হচ্ছে। এটা চলতে পারে না। বন্ধের ক্ষেত্রে স্কুলগুলো সবার শেষে এবং খোলার ক্ষেত্রে সর্বাগ্রে থাকা উচিৎ।

এখানে আরও বলা হয়, সংক্রমণ সীমিত রাখতে সরকারগুলো অনেক সময়ই স্কুল বন্ধ করে দিয়েছে এবং দীর্ঘকাল সেগুলো বন্ধ রয়েছে। এমনকি মহামারিজনিত পরিস্থিতি যখন এটা দাবি করে না, তখনও। অনেক ক্ষেত্রে স্কুলগুলো বন্ধ রাখা হলেও বার-রেস্তোরাঁ খোলা রয়েছে।

করোনা টিকা বিষয়ে বলা হয়, স্কুলগুলো পুনরায় চালুর ক্ষেত্রে সব শিক্ষক ও শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য অপেক্ষা করা যায় না। বৈশ্বিক পর্যায়ে টিকা ঘাটতি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোকে বিপর্যয়ের মুখে ফেলেছে।