মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর ফের গুলি, নিহত ১৬

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর ফের গুলি, নিহত ১৬

নিউজডোর ইন্টারন্যাশনাল ডেস্ক ♦ মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে কমপক্ষে ১৬ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। শনিবার ইয়াঙ্গুনসহ দেশটির কয়েকটি শহরে এ ঘটনা ঘটে বলে প্রত্যাক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্সের এক খবরে বলা হয়।

শনিবার দেশটিতে সশস্ত্র বাহিনী দিবস উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে এক ভাষণে দেশটির ক্ষমতাসীন জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং বলেছেন, সেনাবাহিনী জনগণকে রক্ষা করবে এবং গণতন্ত্রের জন্য প্রচেষ্টা চালিয়ে যাবে।

এদিন গুলির ভয় উপেক্ষা করেই ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভকারীরা  ইয়াঙ্গুন, মান্দালয় এবং অন্যান্য শহরগুলোর রাস্তায় বেরিয়ে আসে।

ভোরে ইয়াঙ্গুনের ডালা শহরতলিতে একটি পুলিশ স্টেশনের বাইরে বিক্ষোভরত জনতার ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে কমপক্ষে ৪ জন নিহত ও ১০ জন আহত হয় বলে মিয়ানমার নাও জানিয়েছে।

শনিবার নগরীর ইনসেইন জেলায় একটি প্রতিবাদে স্থানীয় একটি অনুর্ধ্ব-১১ দলের ফুটবল খেলোয়াড়সহ তিনজনকে গুলি করে হত্যা করা হয়। এছাড়া ইয়াঙ্গুনের নিকটবর্তী বাগো অঞ্চলে পুবে লশিও শহরে চারজন এবং পৃথক ঘটনায় চারজন নিহত হয়েছেন। উত্তর-পূর্বের হোপিন শহরে নিহত হয়েছে একজন।