রংপুরে হস্তান্তরের আগেই কালভার্টে ভাঙন

ভাঙন সিমেন্ট-বালি দিয়ে ঢেকে রাখার চেষ্টা, প্রামবাসীর প্রতিবাদে বিফলে

রংপুরে হস্তান্তরের আগেই কালভার্টে ভাঙন

নিউজডোর ডেস্ক ♦ রংপুরের পীরগঞ্জে হস্তান্তরের আগেই কালভার্ট ভাঙনের সাথে সাথে ফাটল দেখা গিয়েছে। উপজেলার রায়পুর ইউনিয়নের ধুলগাড়ি গ্রামে আখিরা নদীর মরা খালের ওপর নির্মিত ওই কালভার্টটি হস্তান্তরের আগেই এই পরিণতির কারণে এলাকাবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে।

প্রকল্প কর্মকর্তা দাবি করেন কালভার্ট নির্মাণের বিল পরিশোধ করা হয়নি তবে, নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট দপ্তরের এক কর্মচারী জানান, ইতোমধ্যে চুড়ান্ত বিল পরিশোধ করা হয়েছে।

মিঠাপুকুর উপজেলার বাসিন্দা তাজুল ইসলাম ওই কালভার্টের ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে কার্যাদেশ পায়। চলতি বছরের মার্চ মাসে এর নির্মাণ কাজ শেষ হলেও সংযোগ সড়কের কাজ বাকি ছিল।

গত শুক্রবার কালভার্টের দুদিকে সংযোগ সড়ক নির্মাণে ঠিকাদারি প্রতিষ্ঠান স্কাভার বা ভেকু দিয়ে মাটি ফেলতে থাকে। এসময় এলাকার লোকজন কালভার্টের উইং ওয়ালে ভাঙন, গার্ডার, টপ স্লাব ও এবাটমেন্টে ফাটল দেখতে পেয়ে সংযোগ সড়ক নির্মাণে বাধা দেয়।

ঠিকাদারি প্রতিষ্ঠান গত শনিবার ভাঙন ও ফাটলের স্থানে সিমেন্ট ও বালি দিয়ে ঢেকে রাখার চেষ্টা করলে প্রামবাসীর প্রতিবাদের কারণে সেটিও বিফলে যায়।

এ বিষয়ে এলাকাবাসী বিভিন্নস্থানে অভিযোগ করলেও কোনও কাজ হয়নি।

রায়পুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাইদুর রহমান দুলাল এ অভিযোগ অস্বীকার করে বলেন, বর্ষা মৌসুমের আগেই কালভার্টটি নির্মাণে অফিস ও ঠিকাদারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করেছি।

কালভার্ট নির্মাণের ঠিকাদার তাজুল ইসলাম বলেন, কোনো নিম্নমানের সামগ্রী ব্যবহৃত হয়নি। সংযোগ সড়ক নির্মাণ করতে গিয়ে অদক্ষ ভেকুচালকের কারণে ভেকু কালভার্টে ধাক্কা লাগায়। যার ফলে কালভার্টটিতে ভাঙনের ঘটনা ঘটে।