রংপুর ডিসি অফিসের কর্মকর্তা পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেফতার-১

রংপুর ডিসি অফিসের কর্মকর্তা পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেফতার-১

স্টাফ রিপোর্টার ♦ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান ও রংপুর ডিসি অফিসের কর্মকর্তা পরিচয়ে প্রতারণার অভিযোগে নুরে আলম ওরফে রিপন (৪৫) নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে রংপুর মেট্রোপলিটন পুলিশ। শনিবার রাতে নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার গাড়াগাঁও ইউনিয়নের পূর্ব দলিরাম কর্ণেল সাহেবের লিচু বাগান থেকে তাকে গ্রেফতার করা হয়। রিপন গাড়াগ্রাম পূর্ব দলিরাম গণেশ এলাকার বদির উদ্দিনের ছেলে। তার বিরুদ্ধে দিনাজপুর সদর থানায় ২টি, কিশোরগঞ্জ থানায় একটি ও রংপুর কোতয়ালী থানায় একটি মামলা রয়েছে।   

রোববার মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার উপ-পুলিশ কমিশনার কাজী মুত্তাকি ইবনু মিনান সংবাদ সম্মেলন করে জানান, নুরে আলম রিপন রংপুরে অবস্থান করে বিভিন্ন সময় নিজেকে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান, কখনো ডিসি অফিসের কর্মকর্তা পরিচয় দিয়ে বিভিন্ন জেলার মানুষদের সরকারী চাকুরী দেয়ার কথা বলে বিপুল পরিমাণ হাতিয়ে নেয়। গত বছরের শেষের দিকে রংপুর কাউনিয়া উপজেলার নিলাম খারিদা সদরা এলাকার মৃত বাছের আলীর ছেলে নার্সারী ব্যবসায়ী শাহাদত হোসেন (৪৮) ডিসি অফিসে যাতায়াত করলে সেখানে রিপন নিজেকে ডিসি অফিসের কর্মকর্তা পরিচয় দিয়ে তার সাথে সম্পর্ক স্থাপন করে। রিপন শাহাদতকে জানায় তার ধাপ মেডিকেল মোড়ে একটি বাড়িও আছে এবং বড় বড় কর্মকর্তাদের সাথে ভালো সম্পর্ক রয়েছে।

সম্পর্কের এক পর্যায়ে রিপনকে শাহাদত তার আর্থিক সমস্যার কথা জানায়। রিপন সুযোগ বুঝে ডিসি অফিসের কর্মচারীদের সমবায় সমিতি থেকে কম সুদে ঋণ নিয়ে দিতে পারবেন বলে জানায় এবং সেজন্য সঞ্চয় অফিসে প্রতি এক লক্ষ্য টাকায় ৮ হাজার টাকা জমা দেয়ার কথা বলে। শাহাদত ১২ লাখ টাকা লোন নেয়ার উদ্দেশ্যে সরল বিশ্বাসে রিপনে মোবাইলে বিকাশের মাধ্যমে ২০২০ সালের ১২ নভেম্বর থেকে ২০২১ সালের ৬ জানুয়ারী পর্যন্ত ৯৬ হাজার টাকা পাঠায়। পরবর্তীতে ৩ জানুয়ারীতে ২৫ হাজার, ৬ জানুয়ারীতে ২৫ হাজার ও ৭ জানুয়ারীতে এক লক্ষ টাকা রিপনকে দেয় শাহাদত।

এরপর দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পরেও ঋণ মঞ্জুর না হওয়ায় রিপনের সাথে মোবাইলে যোগাযোগের চেষ্টা করে শাহাদত। কিন্তু রিপন ফোন রিসিভ করে না। পরে শাহাদত জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে রিপনের খোঁজ করলে এ নামে কেউ সেখানে চাকুরী করে না  জানতে পারেন এবং রংপুরে তার বাড়িও নেই বলে নিশ্চিত হন।

এ ঘটনায় রিপন রংপুর মেট্রোপলিটন কোতয়ালী থানায় ৫ ফেব্রুয়ারী মামলা দায়ের করেন। শনিবার রাতে রিপনকে নীলফামারীর কিশোরগঞ্জ থেকে গ্রেফতার করা হয়।  সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, গোয়েন্দা শাখার সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ফারুক আহমেদসহ অন্যরা।