ভিসি কলিমুল্লাহর বিরুদ্ধে ৪৫টি অভিযোগ তদন্তে ইউজিসি দল ক্যাম্পাসে 

ভিসি কলিমুল্লাহর বিরুদ্ধে ৪৫টি অভিযোগ তদন্তে  ইউজিসি দল ক্যাম্পাসে 

এহসানুল হক সুমন ♦ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহর অনিয়ম, দূর্নীতি-স্বেচ্ছাচারিতার ৪৫টি অভিযোগের বিষয়ে ক্যাম্পাসে এসেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) একটি তদন্ত দল।

তিন সদস্য বিশিষ্ট এ তদন্ত দলের নেতৃত্ব দিচ্ছেন দলের প্রধান অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। অন্য সদস্যরা হলেন, ইউজিসি’র সিনিয়র সহকারী সচিব জামাল উদ্দিন ও ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. আবু তাহের। তারা রোববার বেলা পৌনে ১২টায় ক্যাম্পাসে এসে পৌঁছান।

গত ২ মার্চ ইউজিসির সিনিয়র সহকারী সচিব জামাল উদ্দিন স্বাক্ষরিত এক চিঠি বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষক বরাবর পাঠানো হয়। সেই সঙ্গে এই চিঠির অনুলিপি দেয়া হয় উপাচার্যের একান্ত সচিবকে। এতে ১৪ মার্চ তদন্তকাজ অনুষ্ঠিত হবে বলে উল্লেখ করা হয়। ওই চিঠিতে উপাচার্যের বিরুদ্ধে আনীত অভিযোগের দালিলিক প্রমাণাদিসহ সাক্ষীদের উপস্থিত থাকার জন্য তদন্ত কমিটির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়।

শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কমলেশ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক মশিউর রহমান স্বাক্ষরিত ২০১৯ সালে শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো উপাচার্যের বিরুদ্ধে অনিয়ম, দূর্নীতি, স্বেচ্ছাচারিতার আনীত ৪৫টি অভিযোগ করা হয়। সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ের দুইটি ১০ তলা ভবন ও একটি স্মৃতিস্তম্ভের নির্মাণকাজেও উপাচার্যের অনিয়মের সত্যতা পেয়েছে ইউজিসির আরেকটি তদন্ত কমিটি। এজন্য উপাচার্যসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণের জন্য ওই কমিটির প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে।

এদিকে শনিবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের একাংশ নিয়ে গঠিত অধিকার সুরক্ষা পরিষদ নামে একটি সংগঠন ভিসির দুর্নীতির ১১১টি অভিযোগের ৭৯০ পৃষ্ঠার শ্বেতপত্র প্রকাশ করে।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক শিক্ষক মশিউর রহমান বলেন, অনিয়ম-দুর্নীতির ৪৫টি অভিযোগ শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বরাবর পেশ করেছি। সেই প্রেক্ষিতে রোববার এতদিন পর তদন্ত করতে ইউজিসির একটি দল ক্যাম্পাসে এসে পৌঁছেছেন। আমরা তদন্ত কমিটির কাছে অভিযোগ প্রমাণর কাগজপত্র প্রদান করবো।