তিস্তা নদী সুরক্ষায় প্রধানমন্ত্রী বরাবর স্বাক্ষরলিপি প্রদান 

তিস্তা নদী সুরক্ষায় প্রধানমন্ত্রী বরাবর স্বাক্ষরলিপি প্রদান 

স্টাফ রিপোর্টার ♦  তিস্তা নদী সুরক্ষায় ৬ দফা বাস্তবায়নের দাবীতে রংপুরে প্রধানমন্ত্রী বরাবর স্বাক্ষরলিপি প্রদান করেছে ‘তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদ। বৃহস্পতিবার সকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি’র বাসভবনে মন্ত্রী’র সাথে সংগঠনের নেতৃবৃন্দরা দেখা করে তিস্তা নদী রক্ষায় ৬ দফা দাবী সম্বলিত প্রদান করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সম্মানিত সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী,সাধারণ সম্পাদক  শফিয়ার রহমান, স্টান্ডিং কমিটির সদস্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ, নুরুজ্জামান খান।  এছাড়াও উপস্থিত ছিলেন স্ট্যান্ডিং কমিটির সদস্য অধ্যক্ষ মোহাম্মদ আলি,  বখতিয়ার হোসেন শিশির প্রমুখ। 

স্বারকলিপিতে তিস্তা নদী সুরক্ষায় মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়ন, অভিন্ন নদী হিসাবে ভারতের সঙ্গে ন্যায্য হিস্যার ভিত্তিতে তিস্তা চুক্তি সম্পন্ন, তিস্তা নদীতে সারা বছর পানির প্রবাহ ঠিক রাখতে জলাধার নির্মাণ, তিস্তার ভাঙ্গনে বন্যা ও খরায় ক্ষতিগ্রস্ত কৃষকদের স্বার্থ সংরক্ষণ, ভাঙ্গনের শিকার ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন,  তিস্তা নদী সুরক্ষায় বিজ্ঞানসম্মত খনন, তিস্তা নদীর তীরবর্তী কৃষকের স্বার্থ সুরক্ষায় কৃষি সমবায় ও কৃষিভিত্তিক শিল্প কারখানা কলকারখানা গড়ে তোলা, তিস্তা নদীর শাখা প্রশাখা উপশাখা গুলোর সঙ্গে নদীর পূর্বেকার সংযোগ স্থাপন এবং দখলমুক্ত করা নৌ চলাচল পুনরায় চালু, মহাপরিকল্পনা বাস্তবায়নে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ এবং প্রস্তাবিত প্রকল্প এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে তিস্তাপারের মানুষদের কর্মসংস্থান নিশ্চিত করার দাবী জানানো হয়।