জিয়ার নামের সাথে বীর উত্তম খেতাব থাকার অধিকার নেই : খালিদ মাহমুদ 

জিয়ার নামের সাথে বীর উত্তম খেতাব থাকার অধিকার নেই :  খালিদ মাহমুদ 

মেরিনা লাভলী ♦ নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, দেশ বিরোধী কর্মকান্ড করে জিয়াউর রহমানের বীর উত্তম খেতাবকে অবমাননা করেছেন। তাই তার নামের সাথে বীর উত্তম খেতাব থাকার অধিকার নেই। মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণসহ ইতিবাচক ভূমিকা রাখার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে বীর উত্তম খেতাব দিয়েছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জিয়াউর রহমান খুনিদের সাথে এক হয়ে নারকীয় হত্যাকান্ড সংগঠিত করেছেন। মঙ্গলবার দুপুরে রংপুর পীরগঞ্জের ফলিরবিল এলাকায় নব-নির্মিত মেরিন একাডেমি পরিদর্শনে এসে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। 

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতায় গিয়ে স্বাধীনতা বিরোধীদের আশ্রয়-প্রশ্রয় দিয়েছিলেন। দালাল আইন বাতিল, গোলাম আজমকে দেশে আনা, কুখ্যাত আলীমকে মন্ত্রী পরিষদে সংযুক্ত করা, ইনডেমনিটি অধ্যাদেশকে আইনে পরিণত করেছিলেন। সর্বপরি জিয়াউর রহমান সেই খেতাবকে অবমাননা করেছেন। দেশ বিরোধী কর্মকান্ডের জন্য তিনি ৩০ লক্ষ শহীদ ও মা-বোনদের আত্মত্যাগকে অপমানিত করেছেন। তাই বীর উত্তম খেতাব তার নামের সাথে থাকার কোন অধিকার নেই। এই খেতাবকে তিনি অবমাননা করেছেন। এটি প্রত্যাহার করাই উচিত।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী আরও বলেন, দেশে ৪টি মেরিন একাডেমি নির্মাণের কাজ প্রায় শেষ। প্রধানমন্ত্রী যে কোন সময় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির উদ্বোধন করবেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অনলাইনে শিক্ষার্থীরা ক্লাসও করছে। 

তিনি আরও বলেন, আমরা চিলমারী বন্দরের জন্য প্রায় সাড়ে ৩’শ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছি। এটি পরিকল্পনা কমিশনে চুড়ান্ড পর্যায়ে রয়েছে। যে কোন সময় একনেকের সভায় পাশ হয়ে গেলে আমরা কাজ শুরু করবো। ইতোমধ্যে কয়েকবার চিলমারী বন্দর আমি পরিদর্শন করেছি। আশা করছি এ বছর চিলমারী বন্দরের কাজ শুরু করা হবে।  এছাড়া গাইবান্ধার বালাসী ঘাটের ড্রেজিং কার্যক্রম চালু রয়েছে। ব্রহ্মপুত্র ও যমুনার রুপটা অনেকটা বিরুপ। আমরা চেষ্টা করছি এই রুটটিকে আবারও নতুন করে চালু করার। এর বাহিরে জামালপুরের সাথে বগুড়ার সারিয়াকান্দির যোগাযোগ নিয়ে  বিকল্প আরেকটি রুট পর্যবেক্ষণ করা হচ্ছে। যেখানে যেন একটি নৌপথ তৈরী করা যায় সেটির কার্যক্রম চলছে। 

এর আগে নৌপরিবহন প্রতিমন্ত্রী মেরিন একাডেমির অডিটরিয়ামে প্রশাসনের কর্মকর্তা, ঠিকাদার, স্থানীয় রাজনৈতিক, সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে আলোচনা সভা করেন।

জেলা প্রশাসক আসিব আহসানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রফিক সিদ্দিক, গণপূর্ত অধিদপ্তরের রংপুর অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল গাফফার, পীরগঞ্জ পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড.আজিজুর রহমান রাঙ্গাসহ অন্যরা।