গঙ্গাচড়ায় ঘাঘট নদীতে ভাঙন বিলীন হচ্ছে বাড়িঘর

ভাঙন রোধে এখনও কোন ব্যবস্থা নেয়নি পানি উন্নয়ন বোর্ড

গঙ্গাচড়ায় ঘাঘট নদীতে ভাঙন বিলীন হচ্ছে বাড়িঘর

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি ♦ রংপুরের গঙ্গাচড়ায় ঘাঘট নদীতে ভাঙন দেখা দিয়েছে। বিলীন হয়েছে পাঁচটি পরিবারের জমিসহ বাড়িঘর। হুমকিতে রয়েছে চলাচলের একমাত্র রাস্তাসহ ফসলি জমি। উর্ধ্বতন কর্তৃপক্ষের এখনো অনুমতি না পাওয়ায় ভাঙন রোধে জরুরী ব্যবস্থা নিতে পারেনি রংপুর পানি উন্নয়ন বোর্ড। 
জানা যায়, দেশের অভ্যান্তরিন সকল নদ-নদীর মত ঘাঘট নদীরও পানি কয়েকদফা বিপদসীমা অতিক্রম করায় উপজেলার আলমবিদিতর ইউনিয়নের পাইকান উচাপাড়া/গাটুপাড়ায় প্রায় ২০০ মিটার এলাকা ভেঙে গেছে। 
এতে বিলীন হয়েছে ওই গ্রামের রাজুমিয়া ( ৩৭) মতিয়ার রহমান(৬৫), লিজু মিয়া (৩০),  রাজা মিয়াসহ পাঁচটি পরিবারের বাড়িঘর। ভাঙনের কিনারায় ঝুঁকি নিয়ে স্ত্রী-সন্তানসহ বাস করছে লেবু মিয়া ও রশিদ মিয়ার পরিবার। যেকোন মূহুর্তে ঘাঘটের গর্ভে চলে যেতে পারে তাদের সহায় সম্বল সবটুকু। 
ওই এলাকার বাসিন্দা মতিয়ার রহমান জানান, ঘাঘট নদী আগে এভাবে ভাঙত না। কিন্তু গত কয়েক বছর থেকে অবাধে বালু উত্তোলন করায় ভাঙন তীব্র হচ্ছে ঘাঘটে।
ঘাঘটের পাশ দিয়ে চলাচলের একমাত্র রাস্তাটি তিন মাস আগে ভেঙে গেলে তা এলাকার মানুষেরা ব্যক্তিগত উদ্যোগে বালু ভর্তি বস্তা ফেলে রাস্তা চলাচলের উপযোগী করে।
গত কয়েক দিনের ভাঙনে এলাকার বাড়িঘর আবাদী জমি বিলীন হওয়ায় বিপাকে পড়েছে এসব লোকজন। 
ভাঙন এলাকা পরিদর্শন করে জরুরী ত্রাণ সহায়তার ব্যবস্থা করছেন উপজেলা নির্বাহী অফিসার তাসলীমা বেগম। 
তবে ভাঙন রোধে এখনও কোন ব্যবস্থা নেয়নি পানি উন্নয়ন বোর্ড। এ ব্যাপারে রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব বলেন, ইতোমধ্যে সাইট ভিজিট করে ছবি এবং প্রয়োজনীয় তথ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে। অনুমতি পেলে দ্রুততম সময়ে কাজ শুরু করা হবে।