কুড়িগ্রামে ক্রমেই বন্যা পরিস্থিতির অবনতি

কুড়িগ্রামে ক্রমেই বন্যা পরিস্থিতির অবনতি

কুড়িগ্রাম প্রতিনিধি ♦ গত কয়েকদিনের উজানের ঢলে ও অবিরাম বৃষ্টিতে কুড়িগ্রামে সবকটি নদনদীর পানি প্রতিদিনই হুহু করে বেড়েই চলেছে।

শুক্রবার দুপুর তিনটায় স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানায়, ধরলা নদীর পনি বেড়ে বিপদসীমার ২২ সে.মি ওপর দিয়ে এবং ব্রহ্মপুত্র নদে পানি বেড়ে চিলমারী পয়েন্টে ৯ সে.মি ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে জেলার বন্যা পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে।

নদ-নদীর তীরের নিম্নাঞ্চলসমুহে পানি প্রবেশ করায় অন্ত:ত ২০হাজার মানুষ পানিবন্দি রয়েছেন।জেলার নদ নদীর প্রায় সাড়ে ৪ শতাধিক চর ও দ্বীপচরে পানি ঢুকে পড়ায় সেখানে বাড়িঘরে পানি উঠে মানুষজন পড়েছেন বিপাকে।অনেকেই উঁচু স্থানে আশ্রয় নিতে শুরু করেছেন।

প্লাাবিত এলাকার রোপা আমন ধান ও শাকসহ বিভিন্ন সবজি ক্ষেত পানিতে কয়েকদিন ধরে নিমজ্জিত রয়েছে।জেলা কৃষিবিভাগের মতে,এ পর্যন্ত চলতি বন্যায় জেলায় ৭হাজার হেক্টর জমির রোপা আমনসহ বিভিন্ন ফসল পানিতে নিমজ্জিত রয়েছে।জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন,বানভাসীদের জন্য পর্যাপ্ত ত্রাণ মজুদ রয়েছে।

ইতোমধ্যেই জেলার ৯ উপজেলায় নগদ ১২ লাখ টাকা ও ২৮০ মে.টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।এসব খুব শিগগির কবলিত স্থানসমুহে ইউএনও ও জন প্রতিনিধিগণ বিতরণ করবেন।