কক্সবাজারে ওয়ান শ্যুটার গানসহ ৭ রোহিঙ্গা অপহরণকারী গ্রেফতার

৩ অপহৃত রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজারে ওয়ান শ্যুটার গানসহ ৭ রোহিঙ্গা অপহরণকারী গ্রেফতার

এহসানুল হক সুমন ♦ কক্সবাজারে অপহৃত ৩ রোহিঙ্গাকে উদ্ধার করেছে ৮ আমর্ড পুলিশ ব্যাটালিয়ন। এ সময় একটি ওয়ান শ্যুটার গানসহ ৭ অপহরণকারীকে গ্রেফতার করা হয়েছে। এরা হলো, উখিয়া ৯নং রোহিঙ্গা ক্যাম্পের মোঃ শফিকের ছেলে মোঃ সলিম (৩৬), হাসান রশিদের ছেলে মোঃ ওসমান (২২), মোঃ হোসেনের ছেলে সৈয়দুল আমিন (৩৫), জালাল আহমেদের ছেলে নুরুল আমিন (৪২), মোঃ হাসেমের ছেলে বশির আহমেদ (৩৪), মোঃ ওয়ারিসের ছেলে  মোঃ ইলিয়াস (৫৬) ও আলী হোসেনের ছেলে দিল মোহাম্মদ (৫২)। 

রোববার রাতে উখিয়া ৮ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোঃ কামরান হোসেন জানান, শনিবার রাত ৯টায় একদল দুস্কৃতিকারী ১০নং রোহিঙ্গা ক্যাম্প থেকে ৩ জন রোহিঙ্গাকে অপহরণ করে নিয়ে গেছে এবং তাদের তাদের আত্মীয়-স্বজনদের কাছ থেকে মুক্তিপণ হিসেবে বিপুল পরিমান টাকা দাবী করেছে অপহরণকারীরা। অন্যথায় তাদের মেরে ফেলা হবে এমন সংবাদের ভিত্তিতে ৮ এপিবিএনের কমান্ডিং অফিসার (পুলিশ সুপার) মোহাম্মদ সিহাব কায়সার খানের নির্দেশে সিনিয়র সহকারী পুলিশ সুপার জনাব মোঃ ফারুক আহমেদের নেতৃত্বে পানবাজার পুলিশ ক্যাম্পের একটি চৌকস পুলিশ দল অপহরণকারীদের গ্রেফতার ও অপহৃতদের উদ্ধারে অভিযান শুরু করে।

অভিযান দলটি বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করে অপহৃতদের উদ্ধারে সন্ধিগ্ধ স্থানসমূহে অভিযান পরিচালনা করতে থাকে। এরপর ক্যাম্প ৯ এর সি ১৫ ব্লকে অভিযান চালিয়ে একটি ওয়ানশুটার গানসহ ৭ জন অপহরণকারীকে গ্রেফতারসহ অপহৃত ৩ রোহিঙ্গা আব্দুল মজিদের ছেলে মোঃ জকির (৩০), মৃত সামলাতুল্লাহর ছেলে মোঃ রায়হান (৩৪) ও মৃত নাগো মিয়ার ছেলে আব্দুল শুক্কুরকে (৩৫) উদ্ধার করা হয়।  

অপহৃত ব্যক্তিদের জীবিত অবস্থায় উদ্ধার করার ফলশ্রুতিতে অপহৃতদের পরিবারের সদস্যসহ ক্যাম্পের সাধারণ রোহিঙ্গাদের মাঝে স্বস্তি বিরাজ করছে এবং তারা এপিবিএন পুলিশের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছে। এতে জনমনে পুলিশের ভাবমূর্তি বৃদ্ধি পেয়েছে।

এ ঘটনায় অপহরণকারীদের বিরুদ্ধে অবৈধভাবে অস্ত্র রাখা ও অপহরণের দায়ে কক্সবাজার জেলার উখিয়া থানায় আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোঃ কামরান হোসেন।