ইসলাম আল্লাহ প্রদত্ত একমাত্র জীবন ব্যবস্থা

ইসলাম আল্লাহ প্রদত্ত একমাত্র জীবন ব্যবস্থা

নিউজডোর ডেস্ক ♦ হযরত মুহম্মদ সাঃ আল্লাহ্ তা’আলার প্রেরিত আখেরী নবী। কোরআন তাঁর প্রতি নাযিলকৃত আখেরী কিতাব। তাঁর আগমনের পর পূর্ববর্তী শরীয়াত ও কিতাব সবেই রহিত হয়ে গেছে। এরপর আর কোন নবী আসবেন না এবং কোন কিতাবও নাযিল হবে না। যাঁরা এ আকীদা পোষণ করবেন তাঁরা মুসলিম। আর যারা পোষন করবেন না, তারা অমুসলিম-কাফের।

ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা। এতে কোন খুঁত বা অপূর্ণতা নেই। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে : আজি আমি তোমাদের জন্য তোমাদের দ্বীন সম্পূর্ণ করলাম ও তোমাদের প্রতি আমার নেয়াতম পূর্ণ করলাম এবং ইসলামকে তোমাদের জন্য একমাত্র জীবন-বিধান হিসেবে মনোনিত করলাম। (সূরা মায়িদা : ৩)

 

পবিত্র কোরআনে আরও এশরাদ হয়েছে : আর আমি আপনার প্রতি এমন কিতাব নাযিল করেছি যা প্রত্যেকটি বিষয়েরই সুস্পষ্ট বর্ণনাকারী। (সূরা  নাহল : ৮৯)

এতে এ কথা প্রতিমান হয় যে, মানব জীবনে যা কিছু প্রয়োজন তার সবকিছুর নীতি-নির্ধারণী বিবরণ পবিত্র কোরআনে রয়েছে। প্রয়োজনীয় জ্ঞানানুশীলনের মাধ্যমে নবী করীম সাঃ এর পবিত্র জীবনাদর্শ অনুযায়ী সবকিছুই নির্ধারণ করতে হবে। মুজতাহিদ ইমামরা তাঁদের সম্পূর্ণ জীবন অতিবাহিত করেছেন এ কাজে। মানব জাতির জীবন-যাপন পদ্ধতির পরিপূর্ণ ও সুষ্ঠু সমাধান তুলে ধরেছেন তাঁরা বিস্তারিতভাবে।

এই জীবন ব্যবস্থায় কোনরুপ অপূর্ণতার কথা ভাবা যায় না। মানুষের ঈমান-আকীদা থেকে শুরু করে ব্যক্তিগত, সামাাজিক, পারিবারিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও আন্তর্জাতিক জীবনের মূলনীতিসমূহ ইসলামে এমনভাবে ব্যাখ্যা করা হয়েছে যা পরিপূর্ণ এবং অতুলনীয়। এতে কোন কিছু সংযোজন বা বিয়োজন করার আদৌ কোন অবকাশ নেই।

তথ্য সূত্র : পরিপূর্ণ নামাজ শিক্ষা।