ইভিএম-এ জাল ভোটের ঘটনা ঘটেনি: নির্বাচন কমিশনার (ভিডিও)

রসিক নির্বাচন চলাকালীন কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে তা বরদাস্ত করবে না নির্বাচন কমিশন

নভেল চৌধুরী ♦ নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, সুষ্ঠুভাবে নির্বাচন করার জন্য আমরা ইভিএমকেই বেছে নিয়েছি। আমরা ইভিএম-এ যতগুলো নির্বাচন করেছি সেগুলোতে জাল ভোটের মতো ঘটনা ঘটেনি এবং জনগণের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে। একজন ভোটার নিজের ফিঙ্গারপ্রিন্ট ছাড়া ভোট দিতে পারে না। এছাড়াও আমরা প্রত্যেকটি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করব যাতে করে আমরা সবসময় সবদিক পর্যবেক্ষণ করতে পারি।

শনিবার সকালে রংপুরে রিটার্নিং অফিসার, সহকারী রিটানিং অফিসারসহ প্রশিক্ষণে দিক নির্দেশনা দিতে এসে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে তা নির্বাচন কমিশন বরদাস্ত করবে না উল্লেখ করে তিনি বলেন, গাইবান্ধা উপ-নির্বাচনে অপ্রীতিকর ঘটনা ঘটায় যে পদক্ষেপ নেয়া হয়েছিল রসিক নির্বাচনেও অপ্রীতিকর কিছু ঘটলে সেরকমটাই করা হবে। আমাদের কমিশনের পুর্ণ ক্ষমতা দেয়াই আছে।

তিনি আরও বলেন, রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আসার জন্য আমরা মিডিয়ার মাধ্যমে, বিভিন্ন সংলাপের মাধ্যমে তাদের আহ্বান জানাচ্ছি।  আমরা তাদের বলছি, আপনারা দ্বিধা-দ্ব›দ্ব না রেখে আসেন, বসেন, আলোচনা করেন।

কিন্তু বিএনপি তো আপনাদের আহ্বানে সাড়া দিচ্ছে না এ বিষয়ে নির্বাচন কমিশন কি বলবে, প্রশ্নের জবাবে  তিনি বলেন, তারা সাড়া দিবে কি দিবে না সেটা তাদের ব্যাপার। আমরা দাওয়াত দেয়ার মালিক দাওয়াত দিয়ে যাব, এখন মেহমান আসবে কি আসবে না সেটা তাদের ব্যাপার। আমরা আহ্বান দিয়েই যাব।
অনেক সময় রাজনৈতিক দলের লোক প্রিজাইডিং অফিসার হন অতীতের এমন অভিযোগের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলের কোন নেতা-কর্মী কিন্তু প্রিজাইডিং অফিসার হন না, হয় এজেন্ট।  আমাদের প্রিজাইডিং অফিসার বাছাইয়ের নীতিমালা অনুযায়ী শিক্ষক, সরকারী কর্মকর্তাগণ প্রিজাইডিং অফিসার হতে পারেন। এই সরকারী অফিসাররা কিন্তু কোনও রাজনৈতিক দলের সাথে যুক্ত থাকতে পারেন না। তবে তারা সমর্থক হতে পারে। এখন কে কোন দলের সমর্থক সেটা কি আদোও বোঝা সম্ভব?
নির্বাচন চলাকালীন কোনও অপ্রীতিকর ঘটন ঘটলে বরদাস্ত করা হবে না উল্লেখ করে তিনি বলেন, গাইবান্ধা উপ নির্বাচনে যেরকমটা যদি রংপুর সিটি নির্বাচনেও এরকম ঘটে তবে একই স্টেপ নো হবে।