যেজন্য রংপুর সিটি কর্পোরেশনের মেয়র হয়েছিলেন বৈশাখী

সমাজের উন্নয়নে বৈশাখীর অবদান কতটুকু

যেজন্য রংপুর সিটি কর্পোরেশনের মেয়র হয়েছিলেন বৈশাখী

স্টাফ রিপোর্টার ♦ রংপুর সিটি মেয়রের প্রতীকি দায়িত্ব পালনের মধ্যদিয়ে এক বিরল অভিজ্ঞতা অর্জন করলো এসএসসি পরীক্ষার্থী বৈশাখী।

কন্যা শিশুদের ক্ষমতায়নের জন্য এই ধরনের একটি গুরুত্বপূর্ণ কাজ করার জন্য প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে বৈশাখী বলেন, প্রতীকি ভাবে মেয়রের ভূমিকা পালন করায় আমার জীবনে একটি নতুন স্বপ্ন তৈরি হয়েছে। আমি সিটি কর্পোরেশনের বিভিন্ন বিভাগ সম্পর্কে এবং এই বিভাগগুলি কিভাবে জনগণের চাহিদা পূরণের লক্ষ্যে কাজ করে তা জানতে পেরেছি।

সময় সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা ফুল দিয়ে বৈশাখীকে স্বাগত জানায় এবং প্রতীকি মেয়র হিসাবে  বৈশাখীকে তার টীমের সদস্যদের সাথে পরিচয় করিয়ে দেন। পরিচয়পর্ব শেষে মেয়র সিটি কর্পোরেশনের ১৮ টি বিভাগ এবং প্রধান প্রধান কাজ এবং প্রতিদিনের কাজ সম্পর্কে বৈশাখীকে অবহিত করেন।

এরপর বৈশাখী মেয়রের সাথে প্রতিদিনের কাজে অংশগ্রহণ করেন। এই সময়ে বৈশাখী খেয়াল করেন একজন মেয়র কিভাবে কাজ করেন এবং কিভাবে নেতৃত্বের প্রকাশ ঘটান, কিভাকে তিনি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন, কিভাবে বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনের সাথে আলোচনা করেন এবং কি ভাবে সিদ্ধান্ত দেন।

দাপ্তরিক কাজ শেষে বৈশাখী এবং মেয়র তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উদ্যাপনের অংশ হিসেবে প্ল্যান ইন্টারন্যাশনাল প্রতি বছর বাংলাদেশসহ বিশ্বব্যাপী গার্লস টেকওভারনামক বিশেষ ক্যাম্পেইনের আয়োজন করে।

কন্যা শিশুদের অধিকার রক্ষায় কাজ করা বৈশাখীর কাছে নতুন বিষয় নয়। তার এলাকায় মেয়েরা যাতে অধিকার পায় সেই বিষয়ে বৈশাখী কাজ করে যাচ্ছে। বৈশাখী বাল্যবিবাহ বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সে তার এলাকায় ৫টি বাল্য বিবাহ বন্ধ করেছে। করোনা মহামারী প্রতিরোধে এলাকার জনগণের মধ্যে মাস্ক বিতরণ করেছে এবং করোনা সংক্রমণ প্রতিরোধে বিভিন্ন তথ্য সরবরাহ করেছে। বৈশাখী তার এলাকার ২০ জন শিশুকে বিনা বেতনে পড়িয়েছে যাতে করে তারা বিদ্যালয় থেকে ঝড়ে না পড়ে।

রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, সিটি কর্পোরেশনের মেয়রের মতো চ্যালেঞ্জিং পদে নেতৃত্ব বিকাশের জন্য মেয়েদের এগিয়ে আসতে হবে। মেয়রের পদটি একটি চ্যালেঞ্জিং পদ। কারণ, আমাদের বহুবিদ বিষয় নিয়ে কাজ করতে হয়। নেতৃত্ব, জ্ঞান, এবং ধৈর্য এই তিনটি গুন কারো লক্ষ্যে পৌঁছাতে খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র কাউন্সিলর মাহমুদুর রহমান টিটু, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর ভারপ্রাপ্ত ডিভিশনাল ম্যানেজার ডাঃ হৃষিকেশ সরকার, ইউএনডিপি টাউন ম্যানেজার মোঃ মোবারক হোসেনসহ সাংবাদিক, কিশোর-কিশোরী, অভিভাবক এবং বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাবৃন্দ।