‘রোকেয়া দিবস’ উপলক্ষে বেরোবিতে নানান আয়োজন

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া চত্ত্বরে রোকেয়ার অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ

‘রোকেয়া দিবস’ উপলক্ষে বেরোবিতে নানান আয়োজন

বেরোবি প্রতিনিধি ♦ স্বাস্থ্যবিধি মেনে নানা আয়োজনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়েরোকেয়া দিবসপালন করা বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় ক্যাফেটেরিয়া চত্ত্বরে স্থাপিত বেগম রোকেয়ার অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর . মোঃ হাসিবুর রশীদ উপ-উপাচার্য প্রফেসর . সরিফা সালোয়া ডিনা। পরে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তর আবাসিক হলগুলোর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর . সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন উপাচার্য প্রফেসর . মোঃ হাসিবুর রশীদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, আগামী বছর থেকে বেগম রোকেয়া দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে স্মরণিকা প্রকাশ করা হবে। স্মরণিকায় জাতীয় আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত লেখক-গবেষকসহ শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীদের বেগম রোকেয়া সম্পর্কিত প্রবন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বেগম রোকেয়ার স্থায়ী ম্যুরাল স্থাপন করা হবে বলেও তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন। তিনি বলেন, ঊনবিংশ শতাব্দীর কুসংস্কারাচ্ছন্ন রক্ষণশীল সমাজের শৃঙ্খল ভেঙে বেগম রোকেয়া নারী জাতির মধ্যে শিক্ষার আলো ছড়িয়েছেন। তাঁর জীবনাদর্শ কর্ম আমাদের নারী সমাজের অগ্রযাত্রায় পথপ্রদর্শক হয়ে থাকবে।

সভায় লিখিত প্রবন্ধ পাঠ করেন ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর অনিন্দিতা বন্দ্যোপাধ্যায়। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীগণ আলোচনায় অংশ নেন।