ঈদের নামাজ পড়ার নিয়ম

ছয় তাকবিরে কখন কি করতে হবে

ঈদের নামাজ পড়ার নিয়ম
ছবি: সংগৃহীত

নিউজডোর ডেস্ক ♦ আমরা কম বেশি সব মুসলিমরাই জানি যে, ঈদের নামাজ ২ রাকাত। ঈদের নামাজ পড়া ওয়াজিব। যাদের ওপর জুমার নামাজ পড়া ওয়াজিব, তাদের ওপর ঈদের নামাজ আদায় করাও ওয়াজিব।

ঈদের নামাজ মসজিদে নয় বরং ঈদগাহ-এ আদায় করা উত্তম। তবে ঝড়, বৃষ্টিসহ কোনো সমস্য দেখা দিলে মসজিদের ভিতরে আদায় করা জায়েজ আছে। (বুখারি: ১/১৩১, ফাতাওয়া শামি: ১/৫৫৫, ১/৫৫৭

সূর্য উদয় হয়ে অর্ধহাত পরিমাণ উঁচু হওয়ার পর থেকে শুরু হয়ে দ্বিপ্রহর পর্যন্ত ঈদের সালাত আদায় করা যায়। তবে ঈদুল ফিতরের সালাত দেরি করে আদায় করা সুন্নত। যাতে করে নামাজের আগেই বেশি থেকে বেশি সদকাতুল ফিতর আদায় হয়ে যায়। (ফাতহুল কাদির: ২/৭৩, আল মুগনি: ২/১১৭

  • নামাজের নিয়ত:

মুখে উচ্চারণ করা কোনো প্রয়োজন নেই, মনে মনে নির্দিষ্ট করতে হবে যে আমি এ ঈদের নামাজ কিবলামুখী হয়ে এই ইমামের পেছনে অতিরিক্ত ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি।

ঈদের নামাজ ছয় তাকবির দেওয়া ওয়াজিব। প্রথম রাকাতে তাকবিরে তাহরিমা ও ছানা পড়ার পর তিন তাকবির। দ্বিতীয় রাকাতে কিরাতে পর রুকুতে যাওয়ার আগে তিন তাকবির। তৃতীয় তাকবির ছাড়া প্রত্যেক তাকবিরের পরে হাত ছেড়ে দিতে হবে।

এখন কেউ যদি এ তাকবিরগুলো না পায় তাহলে সে রুকুতে থাকা অবস্থায় আদায় করে নিবে। কারো পূর্ণ এক রাকাত ছুটে গেলে, সে দ্বিতীয় রাকাতে কিরাতের পর তাকরিগুলো আদায় করে নিবে। কিরাতের আগে আদায় করারও সুযোগ রয়েছে।