"জনগণের সম্পত্তি নদীকে ব্যক্তিস্বার্থে ব্যবহার নয়' সৈয়দা রিজওয়ানা

এমননকি সরকারি কোন অবকাঠামোও করা যাবে না

নিউজডোর ডেস্ক ♦ বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান জনগণের সম্পত্তি নদী। এর ক্ষতি করে সেখানে ব্যক্তিগত কোন স্থাপনা করা যাবে না। এমননকি সরকারি কোন অবকাঠামোও করা যাবে না।' দখল-দূষণ করা থেকেও বিরত থাকার আহ্বান জানান তিনি। 
নদী সম্মেলন বিষয়ক নেটওয়ার্কের ২ দিন ব্যাপী প্রস্ততিমূলক সভা রংপুরের স্থানীয় বেসরকারি সংস্থা আরডিআরএস এর কনফারেন্স কক্ষে ২৫ নভেম্বর ২০২২  সকাল সাড়ে দশটায় শুরু হয়। বাংলাদেশ আইনবিদ সমিতি (বেলা) ও রিভারাইন পিপল এই সভার আয়োজন করে।
সভায় সভাপতিত্ব করেন সৈয়দা রিজওয়ানা হাসান ।
সভায় স্বাগত বক্তব্য দেন রিভারাইন পিপল তিস্তা শাখার আহ্বায়ক মঞ্জুর আরিফ।
" নদী রক্ষায় নাগরিক সমাজের ভূমিকা" শীর্ষক আলোচনা করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও রিভারাইন পিপলের পরিচালক ড. তুহিন ওয়াদুদ। তিনি বলেন - রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো নদী রক্ষায় ব্যর্থ। তাই দেশটাকে বাঁচিয়ে রাখার স্বার্থে নাগরিক সমাজকে নদী রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।" এসময় তিনি সামাজিক আন্দোলনের মাধ্যমে অনেক নদী রক্ষার দৃষ্টান্ত তুলে ধরেন।

প্রস্তুতি সভায় বড়াল রক্ষা আন্দোলনের আহ্বায়ক মিজানুর রহমান, চট্টগ্রামের খাল নদী রক্ষা কমিটির সাধারণ সম্পাদক আলিয়ুর রহমান, বরিশালের নদী রক্ষা আন্দোলনের সমন্বয়ক রফিকুল ইসলাম, রিভারাইন পিপলের নীলফামারী জেলা সমন্বয়ক আব্দুল ওয়াদুদ উপস্থিত ছিলেন।বেলা দুটার সময়ে সভায় অংশগ্রহণকারীগণ ঘাঘট, শ্যামাসুন্দরী নদী এবং বিকেলে কাউনিয়া পয়েন্টে তিস্তা নদী পরিদর্শন করেন। তিস্তার সঙ্কট ও সম্ভাবনা নিয়ে সেখানে আলোকপাত করা হয়।