জাতীয় পার্টি ভাঙ্গেনি, শক্তিশালী হয়েছে: জিএম কাদের

প্রয়াত চেয়ারম্যান এইচএম এরশাদের কবর জিয়ারত নয়া এমপিদের

স্টাফ রিপোর্টার ♦ জাতীয় পার্টি ভাঙ্গেনি বরং শক্তিশালী হয়েছে উল্লেখ করে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, আমরা প্রায় ৩৪ বছর ধরে ক্ষমতার বাহিরে রয়েছি। এর মধ্যে ২০০১ সালে সর্বশেষ ৩’শ আসনে নির্বাচন করেছি। সেই সময় তত্ত¡াবধায়ক সরকারের আমলে গ্রহণযোগ্য নির্বাচন হওয়ায় ১৪টি আসন পেয়েছিলাম। ৩৪ বছর ক্ষমতার বাহিরে থেকে আমাদের বর্তমান অবস্থা অনুযায়ী দলে বিরাট ধস নেমেছে তা আমি মনে করছি না।

বৃহস্পতিবার দুপুরে রংপুর নগরীর দর্শনাস্থ পল্লী নিবাসে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

দ্বাদশ সংসদ নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে মন্তব্য করে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেন, দেশে বর্তমানে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। স্বাভাবিক ভাবে বুঝতে পারছি দেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত খারাপ। দ্রব্যমূল্যের দাম বাড়ছে, সাধারণ মানুষের আয় কমে যাচ্ছে প্রতিদিন। জীবন-জীবিকা নির্বাহ করা অত্যন্ত কষ্টকর হয়ে পড়েছে। মানুষজনের নাভিশ্বাস উঠেছে। কঠিন পরিস্থিতির মধ্যে দিনাতিপাত করছে। অথচ সরকারের সেদিকে লক্ষ্য নেই। তিনি বলেন, বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ রাজনৈতিক অস্থিরতা ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রন। 
সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপি বলেন, প্রথম সংসদ অধিবেশনে আমি অসন্তুষ্টির কিছু বলিনি। সংসদে বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করতে গিয়ে স্পিকারের কাছে আমাদের প্রত্যাশার কথা জানিয়েছি, যুক্তি দিয়েছি। এখন অনেকে বলেছে এটা বলার রেওয়াজ ছিল না। আমি বলি রেওয়াজ মানুষের তৈরী। নতুন রেওয়াজ তৈরীর জন্য মানুষই রেওয়াজ ভাঙ্গে। রেওয়াজ কোন আইন নয়। আইন হলেও তা পরিবর্তন করা যায়। সংসদে আমি কোন অসাংবিধানিক বক্তব্য দেইনি। 

জাতীয় পার্টি জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, বিরোধী দল হিসেবে দায়িত্ব পালনের আন্তরিকতা থাকলে, জনগণের কথা পার্লামেন্টে উপস্থাপনের ইচ্ছা এবং সরকারকে জবাবদিহির মত স্পিড থাকলে বিরোধী দলের সংখ্যা কোন ব্যাপার না। বিগত সংসদে বিরোধী দল হিসেবে জাতীয় পার্টিকে নিয়ে নানা কথা হয়েছিল। এবার যেন সেই প্রশ্ন না আসে সেজন্য বিরোধী দল হিসেবে আমাদের যা যা করা দরকার তাই করবো। বঙ্গবন্ধুর মত সংসদ নেতা থাকাকালীন স্বতন্ত্র সংসদ সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত পার্লামেন্ট কাঁপিয়ে রাখতেন। বর্তমান বিরোধী দলীয় নেতা, উপ-নেতাসহ আমরা সকলেই একাধিকবার সংসদ সদস্য ছিলাম, অনেকে মন্ত্রীও ছিলেন। তাই দেশবাসী আমাদের উপর ভরসা রাখতে পারেন। আমরা আমাদের দায়িত্ব পুঙ্খানুপুঙ্খানু রুপে পালন করবো। দলে ভাঙ্গনের বিষয়ে জাতীয় পার্টির মহাসচিব বলেন, আমাদের দলে কোন ভাঙ্গন নেই। আমাদের রেজিস্ট্রেশন নম্বর ১২, দলের প্রতীক লাঙ্গল। সদ্য সমাপ্ত হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি থেকে প্রার্থীদের মনোনয়ন দিয়েছিলেন দলের চেয়ারম্যান জিএম কাদের। আমাদের ৪১ জন প্রেসিডিয়াম সদস্যের মধ্যে ২ জনকে অব্যহতি দেওয়া হয়েছে। ২৯৯ জন কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও সারাদেশে জেলা-উপজেলা, মহানগরের কমিটি রয়েছে। এসব কমিটির সবাই জিএম কাদেরের নেতৃত্বে দল পরিচালনা করছে। জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদের বয়স হয়েছে। উনার অসুস্থ্যতা এমন যে তিনি স্বাভাবিকভাবে রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার মত অবস্থা নেই। কতিপয় ব্যক্তি তাদের স্বার্থে রওশন এরশাদের নাম ব্যবহার করছে। তিনি আরও বলেন, দেশে জাতীয় পার্টির নামে মই মার্কা, কাঁঠাল মার্কা, আম মার্কা রয়েছে। আরেকটা লোটা মার্কা হলে আমাদের কোন সমস্যা নেই। যাদের অব্যাহতি দেওয়া হয়েছে তারা একটি পার্টি করতে চায়। এতে করে দেশে আরেকটি দল হলো। এসব বিষয় আমাদের আমলে নেওয়ার কোন কারণ নেই। আমাদের দল ঐক্যবদ্ধ ও শক্তিশালী রয়েছে। এ সময় উপস্থিত ছিলেন, ঠাকুরগাঁও-৩ আসনের এমপি হাফিজ উদ্দিন আহমেদ, কুড়িগ্রাম-১ আসনের এমপি একেএম মোস্তাফিজুর রহমান, জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান এসএম ইয়াসির, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, রংপুর মহানগর জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি লোকমান হোসেন, জেলা যুব সংহতির সভাপতি নাজিম উদ্দিনসহ অন্যরা।###