বাংলাদেশে নির্বাচন যুক্তরাষ্ট্র-রাশিয়ার মুখোমুৃখি অবস্থান

বাংলাদেশে নির্বাচন যুক্তরাষ্ট্র-রাশিয়ার মুখোমুৃখি অবস্থান

নিউজডোর ইন্টারন্যাশনাল ডেস্ক ♦ রাশিয়া বলেছে, বিদেশিদের সহায়তা ছাড়াই বাংলাদেশ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে পারবে। একই সঙ্গে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা প্রভাব বিস্তার করছে বলেও অভিযোগ করেছে রাশিয়া। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা গত বুধবার সাপ্তাহিক ব্রিফিংয়ে এ কথা বলেন। আজ শনিবার ঢাকায় রুশ দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে জাখারোভার ভাষণ ইংরেজিতে প্রকাশ করা হয়।

এদিকে ঢাকায় মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র কোনো দলকে সমর্থন করে না, তারা বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন চায়। রাশিয়া ইচ্ছাকৃতভাবে রাষ্ট্রদূত পিটার হাস সম্পর্কে ভুল তথ্য ছড়াচ্ছে।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, "বাংলাদেশ তার নিজস্ব আইন অনুযায়ী, বিদেশী শুভাকাঙ্ক্ষীদের কোনো সহযোগিতা ছাড়াই 2024 সালের 7 জানুয়ারিতে স্বাধীনভাবে নির্বাচন করতে সক্ষম, এতে আমাদের পক্ষ থেকে কোনো সন্দেহ নেই।"

যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো স্বচ্ছতা ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনের কথা বলে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।
মারিয়া জাখারোভা বলেন, "অক্টোবরের শেষে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এবং বিরোধী দলগুলোর শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকের খবর পাওয়া গেছে। বৈঠকে তারা সরকারবিরোধী ব্যাপক সংগঠিত করার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন বলে জানা গেছে।" দেশে বিক্ষোভ।