রংপুরে বিশ্ব পরিবেশ দিবসে আলোচনা সভা ও গাছের চারা বিতরণ

নিউজডোর ডেস্ক: ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাষ্টিক দূষণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। সোমবার (৫ জুন) সকালে পরিবেশ অধিদপ্তর রংপুর কার্যালয়ের আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে একটি জনসচেতনতামূলক র‌্যালী নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এরপর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে শিক্ষার্থীদের মাঝে ফলদ, বনজ ও ঔষধী গাছের চারা বিতরণ করা হয়।

জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান। পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেনের স্বাগত বক্তব্যে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এসএম রশিদুল ইসলাম, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, জেলা সিভিল সার্জন ডাঃ জাহাঙ্গীর কবির, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার উত্তম কুমারসহ অন্যরা। সভায় বক্তারা, পরিবেশ সুরক্ষায় প্লাষ্টিকের ব্যবহার হ্রাস ও পরিবেশের দূষণ রোধে সুপারিশমালা তুলে ধরেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান বলেন, প্লাষ্টিক মানবদেহ, বায়ু, পানিসহ মারাত্মক পরিবেশ দূষণ করছে। ৪’শ থেকে এক হাজার বছর লাগে একটি প্লাস্টিক পুরোপুরি নষ্ট হয়ে যেতে। দীর্ঘ এই সময় প্লাষ্টিক আমাদের ক্ষতি করে যাচ্ছে। প্লাষ্টিকের কারণে জলজ প্রাণী মারা যাচ্ছে, বাতাসের গুনাগুন নষ্ট হচ্ছে, মাইক্রো প্লাষ্টিক পানির সাথে মিশে আমাদের দেহের ভিতরে প্রবেশ করে ক্যান্সারের মত রোগ সৃষ্টি করছে। প্লাষ্টিক পোড়ানোর কারণে প্রতি বছর বিশ্বে উষ্ণতা বাড়ছে। তাই প্লাস্টিকের ব্যবহার রোধে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। তাহলে নিজে ও পরিবেশ সুরক্ষিত থাকবে।