তিন বছরে রংপুর বিভাগে  সিজারিয়ান প্রসবের হার দেড় গুন বৃদ্ধি

দক্ষ সেবাদানকারীর মাধ্যমে প্রসবের হারও ১৭ শতাংশ বেড়ে হয়েছে ৬৬ শতাংশ

তিন বছরে রংপুর বিভাগে  সিজারিয়ান প্রসবের হার দেড় গুন বৃদ্ধি
মঙ্গলবার জেলার পর্যটন মোটেলে বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে (বিডিএইচএস)'এর মূখ্য ফলাফল সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান।

স্টাফ রিপোর্টার ♦ ৩ বছরে রংপুর বিভাগে সিজারিয়ান প্রসবের হার দেড় গুন বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিক প্রসবের ওপর গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার (১৮ জুলাই) জেলার পর্যটন মোটেলে বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে (বিডিএইচএস)'এর মূখ্য ফলাফল সেমিনারে এ তথ্য জানানো হয়।

জাতীয় গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (নিপোর্ট)-এর মহাপরিচালক মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মো. হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ এবিএম আবু হানিফ এবং বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল। 
সেমিনারে জানানো হয়, পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণের ক্ষেত্রে অন্য সকল বিভাগের চেয়ে এগিয়ে রয়েছে রংপুর। গর্ভকালীন সেবাগ্রহীতার হার গত ৩ বছরে বেড়ে হয়েছে ৮৩ শতাংশ। দক্ষ সেবাদানকারীর মাধ্যমে প্রসবের হারও ১৭ শতাংশ বেড়ে হয়েছে ৬৬ শতাংশ। 
জাতীয় গবেষণা ও প্রশিক্ষণ ইন্সটিটিউট (নিপোর্ট) বলছে, সিজারিয়ান প্রসবের সংখ্যা শতকরা ৪৫ ভাগ, যা তুলনামূলক অনেক বেশি এবং রংপুরের জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে গেল ৩ বছরে গর্ভকালীন স্বাস্থ্যসেবা গ্রহণ ও পরিবার পরিকল্পনা গ্রহণের ক্ষেত্রে রংপুর বিভাগ যথেষ্ট উন্নতি করেছে। 
এসময় আরও উপস্থিত ছিলেন, রংপুর সিভিল সার্জন ডা. মো. জাহাঙ্গীর কবীর, নিপোর্টের পরিচালক (গবেষণা) মোহাম্মদ আহসানুল আলমসহ অন্যান্যরা।