৬ দিন ধরে সফরসঙ্গীসহ নিখোঁজ ইসলামিক তরুণ বক্তা আফছানুল আদনান

৬ দিন ধরে সফরসঙ্গীসহ নিখোঁজ ইসলামিক তরুণ বক্তা আফছানুল আদনান

স্টাফ রিপোর্টার ♦ ৬ দিন ধরে নিখোঁজ রয়েছেন রংপুরের ইসলামিক তরুণ বক্তা আফছানুল আদনানসহ তার ৩ সফরসঙ্গী। এ ঘটনায় আদনানের মা ও গাড়ি চালক আমির উদ্দিনের ভাই রংপুর মেট্রোপলিটন কোতয়ালী থানায় সাধারণ ডায়েরী করেছেন। এ ঘটনা নিয়ে তোলপাড় চলছে তার বাড়ি রংপুরসহ দেশজুড়ে। এদিকে আদনানকে উদ্ধারের দাবীতে তার ভক্ত-অনুরাগীরা রংপুর বিভাগের বিভিন্ন জেলায় মানববন্ধন সমাবেশ করেছে।

পারিবারিক সূত্রে জানা যায়, রংপুর নগরীর নিউ শালবন এলাকায় বসবাস করেন আফছানুল আদনান ওরফে আবু ত্ব-হা মুহাম্মাদ আদনান। রংপুর কারমাইকেল কলেজের দর্শন বিভাগ থেকে তিনি অনার্স-মাস্টার্স পাশ করেছেন। তার পরিবারে মা আজেদা বেগম, বোন রিতিকা রুবাইয়াত ইসলাম, স্ত্রী আবিদা নুর ও দুই সন্তান রয়েছে। এছাড়া ঢাকায় তার দ্বিতীয় স্ত্রী সাবিকুন নাহার বসবাস করেন। লেখাপড়া চলাকালীন সাধারণ শিক্ষার পাশাপাশি ইসলামিক ধর্মের চর্চা শুরু করেন আদনান। কোরআন-হাদীস চর্চা করে তিনি রংপুরের বিভিন্ন মসজিদে ইসলামিক আলোচনা করে জনপ্রিয়তা অর্জন করেছেন। তার ফেসবুক ও ইউটিউবে লক্ষ-লক্ষ ভক্ত-অনুরাগী রয়েছেন। গত ১০ জুন বিকেল ৪টায় রংপুর থেকে প্রাইভেট কারে করে গাড়ি চালক আমির উদ্দিন ফয়েজ, সফর সঙ্গী আব্দুল মুহিত ও ফিরোজকে সাথে নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দেন।

এরপর সন্ধ্যা ৬টা নাগাদ মোবাইলে আদনানের সাথে শেষ কথা হয়ে মা আজেদা বেগমের। এরপর থেকে নিখোঁজ হন আদনান ও তার সফর সঙ্গীরা। পরিবারের সদস্যরা ঢাকার পরিচিত আত্মীয়-স্বজনদের কাছে খোঁজাখুঁজি করে আদনানের অবস্থান নিশ্চিত করতে পারেননি। পরদিন ১১ জুন রংপুর মেট্রোপলিটন কোতয়ালী থানায় আদনানের মা আজেদা বেগম একটি সাধারণ ডায়েরী করেন। এদিকে নিখোঁজ হওয়ার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে তরুণ ইসলামিক বক্তা আদনানকে উদ্ধারের দাবী জানিয়ে আসছে তার ভক্ত-অনুরাগীরা। রোববার দিনাজপুর এবং সোমবার রংপুর প্রেসক্লাবের সামনে সচেতন তরুণ সমাজের ব্যানারে মানববন্ধন সমাবেশ করে প্রশাসনের কাছে জোর দাবী জানানো হয় আদনানকে উদ্ধারের জন্য। 

আদনানের মা আজেদা বেগম বলেন, ১০ জুন বিকেলে আমার ছেলে প্রাইভেট কারে করে তার সফর সঙ্গীদের নিয়ে বাড়ি থেকে বের হয়েছে। সন্ধ্যা ৬টায় তার সাথে আমার শেষ কথা হয়েছে। এরপর থেকে তার সাথে বারবার যোগাযোগ করেও মোবাইল ফোন বন্ধ পাওয়া যাচ্ছে। প্রশাসনের কাছে দাবী আমার ছেলেকে উদ্ধার করে ফিরিয়ে দেয়া হোক।

আদনানের বোন রিতিকা রুবাইয়াত ইসলাম বলেন, আমার ভাইয়াকে দুইজন মানুষ মোটরসাইকেলে করে কয়েকদিন ধরে ফলো করছিলো। বিষয়টি আমাদেরকে ভাইয়া জানিয়েছিল।  

এ ব্যাপারে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন বলেন, নিখোঁজ আদনানের মা থানায় সাধারণ ডায়েরী করার পর থেকে আদনানকে উদ্ধারের জন্য আমাদের তৎপরতা চলছে। তার মোবাইল ফোন যেখানে বন্ধ হয়েছে সেই স্থান আমরা নির্ধারণ করতে পেরেছি। এছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাথে সমন্বয় করে আমরা আদনান ও তার সফর সঙ্গীদের উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছি।