সংক্রমণ ও মৃত্যু হার আরও বাড়ার সম্ভাবনা!

সংক্রমণ ও মৃত্যু হার আরও বাড়ার সম্ভাবনা!

নিউজডোর ডেস্ক ♦ মহামারি করোনা ভাইরাসের উর্ধ্বমূখী সংক্রমণ ও মৃত্যুর মধ্যে এলো আরও আতঙ্কের খবর। স্বাস্থ্য অধিদপ্তরের করোনা ভাইরাস ব্যবস্থাপনা কোর কমিটি করোনার সংক্রমণ ও মৃত্যু নিয়ে উদ্বেগজনক পূর্বাভাস দিয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, সংক্রমণের চলমান ধারা অব্যাহত থাকলে এবং নমুনা পরীক্ষা ২৫ হাজার বা তার বেশি হলে প্রতিদিন গড়ে ১০ হাজার কোভিড রোগী শনাক্ত হতে পারে এবং গড়ে মৃত্যু হবে ১০০ জনের কাছাকছি।

চলতি মাস (এপ্রিল) থেকে মে’র মাঝামঝি অথবা শেষ সপ্তাহ পর্যন্ত সংক্রমণ ও মৃত্যুর এ ধারা অব্যাহত থাকতে পারে। তবে চলমান লকডাউন অব্যাহত থাকলে এবং মানুষ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চললে, মাস্ক ব্যবহার করলে আগামী মাসের মাঝামঝি অথবা শেষ সপ্তাহ থেকে সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমে আসতে পারে। এসব শর্ত পূরণ না হলে পরিস্থিতি আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে।

গত সপ্তাহে করোনার পূর্বাভাস সংক্রান্ত প্রতিবেদনটি স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এপ্রিলের বাকি সময়ে আরও ১ লাখ ৩০৩ হাজার মানুষ আক্রান্ত হতে পারে। মৃত্যু হতে পারে ১ হাজার ৩০০’র মতো। এই ধারা যদি মে’র মাঝামঝি পর্যন্ত অব্যাহত থাকলে আরও ২ লাখ ৮০ হাজার আক্রান্ত এবং ২ হাজার ৮০০ জনের মৃত্যু হতে পারে। এটি মে মাস জুড়ে অব্যাহত থাকলে আরও প্রায় সাড়ে ৪ লাখ মানুষ আক্রান্ত এবং প্রায় সাড়ে ৪ হাজার মানুষের মৃত্যু হতে পারে।