রসিকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে সোয়া লাখ শিশু

সব ধরণের প্রস্তুতি সম্পন্ন: মেয়র মোস্তফা

রসিকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে সোয়া লাখ শিশু
বুধবার (২ জুন) দুপুরে নগর ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

স্টাফ রিপোর্টার ♦ রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় প্রথম রাউন্ডে সোয়া লাখের বেশি শিশুকে ভিটামিনক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বুধবার ( জুন) দুপুরে নগর ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তথ্য জানান রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

তিনি বলেন, আগামী থেকে ১৯ জুন পর্যন্ত ( সপ্তাহব্যাপী) রংপুর সিটি করপোরেশন এলাকায় লাখ ২৬ হাজার ৯০৩ শিশুকে ভিটামিনক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি নেয়া হয়েছে। নগরীর ৩৩টি ওয়ার্ডের ২৬৫টি কেন্দ্রে শনি, রোব, মঙ্গল বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিনক্যাপসুল খাওয়ানো হবে।

রসিক মেয়র বলেন, ভিটামিনক্যাপসুল খাওয়ানোর জন্য ৭৭ সুপারভাইজার, স্বাস্থ্যকর্মী স্বেচ্ছাসেবীসহ ৭০৬ জনেক নিয়োগ করা হয়েছে। এবার মাস থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ৫৭০ জন শিশুকে নীল রং ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়াও ১২ থেকে ৫৯ মাস বয়সী লাখ হাজার ৩৩৩ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন ‌‘ক্যাপসুল খাওয়ানো হবে। গতবছরের থেকে এবার ভিটামিন ‌‘ক্যাপসুল খাওয়ানোর তালিকায় ৫৭৪ জন শিশু বেড়েছে।

এছাড়াও বাদ পড়া শিশুদের সিটি করপোরেশন ভবনের টিকাদান কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানোর ব্যবস্থা থাকবে। যদি কোনো শিশু গত মাসের মধ্যে ভিটামিনক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।

ভিটামিনক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে মেয়র মোস্তফা বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিনক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমি ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারে। তবে ভিটামিনক্যাপসুল খাওয়ানোর সময় শিশু অভিভাবকসহ সকলকে স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক ব্যবহার করার আহ্বান জানান রসিক মেয়র।

সংবাদ সম্মেলনে রংপুর জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, সচিব মো. রাশিদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান তাজ, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।