রংপুরে ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন 

রংপুরে ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন 

এহসানুল হক সুমন ♦ মুক্তিযুদ্ধে পুলিশের বীরত্বগাঁথার ইতিহাস সংরক্ষণে রংপুরে ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে। এতে নগরীতে বসবাসরত পুলিশের ২০ জন বীর মুক্তিযোদ্ধাদের মুক্তিযুদ্ধকালীন নানা স্মৃতিকথা ও সম্মুখ যুদ্ধের ইতিহাস তুলে ধরেছে মেট্রোপলিটন পুলিশ।

বুধবার দুপুরে পুলিশ কমিশনার সম্মেলন কক্ষে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রংপুর বিভাগীয় কমিশনার আবদুল ওয়াহাব ভূঞা, পুলিশ কমিশনার মোহাঃ আবদুল আলীম মাহমুদ, রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোছাদ্দেক হোসেন বাবলুসহ মেট্রোপলিটন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা। 

অনুষ্ঠানে পুলিশ কমিশনার বলেন, মুক্তিযুদ্ধে পুলিশের অসংখ্য সদস্য শহীদ হয়েছেন, যাঁদের আত্মত্যাগ আমাদের অনেকের কাছেই অজানা। স্বাধীনতা পরবর্তী জীবিত অনেক পুলিশ সদস্যের বীরোচিত ও কৃতিত্বপূর্ণ অবদান আমরা তাদের নিকট থেকে জেনেছি। বীর মুক্তিযোদ্ধারা সকলেই বার্ধক্যে উপনীত হয়েছেন, অনেকে চিরবিদায় নিয়েছেন। পরবর্তী প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের এই স্মৃতিগুলি সংরক্ষণের প্রয়োজনীয়তা অনুভবের প্রেক্ষাপটে রংপুর নগরীতে বসবাসরত বীর পুলিশ মুক্তিযোদ্ধাদের মুক্তিযুদ্ধের আত্মস্মৃতি সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়। একইসাথে তাঁদের বক্তব্যের ভিডিও ধারণ করে মুক্তিযুদ্ধে পুলিশের অবদান গর্বের ইতিহাস হিসেবে সংরক্ষণের নিমিত্ত উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সংগৃহীত তথ্যসমূহ ডকুমেন্ট আকারে সংরক্ষণের লক্ষ্যে পরবর্তীতে পুলিশ মুক্তিযুদ্ধ যাদুঘরে পাঠানো হবে।