রংপুরে ঝড়ের কবলে পড়া অসুস্থ্য বিলুপ্ত প্রজাতির পেঁচাকে উদ্ধার

রংপুরে ঝড়ের কবলে পড়া  অসুস্থ্য বিলুপ্ত প্রজাতির পেঁচাকে উদ্ধার
এটি বিলুপ্ত প্রায় বিরল প্রজাতি লহ্মী পেঁচা বলে ধারণা করছে বন বিভাগ।

স্টাফ রিপোর্টার ♦ রংপুরে ঝড়ের কবলে পড়া অসুস্থ্য বিলুপ্ত প্রজাতির পেঁচা উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে নগরীর ধাপ ইঞ্জিনিয়ারপাড়া থেকে পেঁচাটিকে উদ্ধার করা হয়। এটি বিলুপ্ত প্রায় বিরল প্রজাতি লহ্মী পেঁচা বলে ধারণা করছে বন বিভাগ।


জানা যায়, বুধবার রাতে রংপুরের উপরে ঝড়ো হাওয়া বয়ে যায়। বৃহস্পতিবার সকালে ধাপ ইঞ্জিনিয়ারপাড়ার কবি মাহবুবুজ্জামানের বাড়ির উঠোনে পড়ে থাকা অসুস্থ্য পেঁচাটির উপর এক ঝাঁক কাক আক্রমণ করে। এ সময় মাহবুবুজ্জামানের ছেলে জাগরণ ইসলাম পেঁচাটিকে উদ্ধার করে খাঁচায় বন্দি করে। 
পরে খবর পেয়ে সামাজিক বন বিভাগের রংপুর রেঞ্জ কর্মকর্তা মোশাররফ হোসেন, বন্য প্রাণি ও জীব বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা স্মৃতি সিংহ রায়, বোটম্যান গোলাম নুর ঘটনাস্থলে যান ও চিকিৎসার জন্য পেঁচাটিকে বন বিভাগে নিয়ে আসেন। 
পেঁচা উদ্ধারকারী জাগরণ ইসলাম (১৫) বলেন, সকালে বাড়ির উঠোনে পেঁচাটিকে দেখতে পাই। পেঁচাটিকে কাক ঘিরে রেখেছিল। আমি তাকে উদ্ধার করে খাঁচায় বন্দি করি। এ সময় কাক আমাকেও আক্রমণ করে।  
সামাজিক বন বিভাগ রংপুর রেঞ্জ কর্মকর্তা মোশাররফ হোসেন বলেন, রংপুর ধাপ ইঞ্জিনিয়ারপাড়ায় বিরল প্রজাতির পেঁচা উদ্ধারের খবরে বন বিভাগের পক্ষ থেকে আমরা সেখানে উপস্থিত হই। বাংলাদেশে প্রায় ১৬ প্রজাতির পেঁচা রয়েছে। এটি ধারণা করা হচ্ছে লহ্মী পেঁচা। 


এ পেঁচাটি বাংলাদেশের জন্য বিরল ও বিলুপ্ত প্রায়। আমরা বন বিভাগে নিয়ে গিয়ে পেঁচাটিকে চিকিৎসা দিয়ে সুস্থ্য করে আবার প্রকৃতিতে উন্মুক্ত করে দিবো।