ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক মীর আনিসুল হক পেয়ারার ইন্তেকাল

ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক মীর আনিসুল হক পেয়ারার ইন্তেকাল

হাসেম আলী ♦ ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক মীর আনিসুল হক পেয়ারা ইন্তেকাল করেছেন। ইন্না...... রাজেউন। রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি এক ছেলে, ৪ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি দীর্ঘদিন ধরে নিউরোজিক্যাল সমস্যাসহ নানা শারীরিক জটিলতায় নিজ বাড়ি ও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার মৃত্যুতে রংপুরের সামাজিক, সাংষ্কৃতিক, রাজনৈতিক, পেশাজীবিসহ বিভিন্ন মহলে শোকের ছায়া নেমে এসেছে।  

উল্লেখ্য, ১৯৩৬ সালে জন্ম নেয় মীর আনিসুল হক পেয়ারা। মাহিগঞ্জের আফানউল্লাহ উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতার মধ্য দিয়ে তাঁর কর্ম জীবন শুরু করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়া সংগঠক হিসেবে নিজেকে সম্পৃক্ত করেন। জেলা স্কাউটস্ কমিশনার হিসেবে তিনি সফলতার সাথে দায়িত্ব পালন করেন এবং স্কাউটের কৃতিত্বপূর্ণ অবদানের জন্য তিনি রাষ্ট্রপতির “রৌপ্য ব্যাঘ্র” পদক লাভ করেন। তিনি একাধারে ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠক।

মাহিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়, আফান উল্লাহ উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি। মীর আনিসুল হক পেয়ারা রঙ্গপুর গবেষনা পরিষদ, লেখক সংসদ, রঙ্গপুর সাহিত্য পরিষদ, সারথী একাডেমিসহ বিভিন্ন সামাজিক কর্মকান্ডে নিয়োজিত ছিলেন।