সমঝোতার কৌশল খুজতে ব্যস্ত আ.লীগ-জাপা

সমঝোতার কৌশল খুজতে ব্যস্ত আ.লীগ-জাপা

নিউজডোর ডেস্ক ♦ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার পাশাপাশি দলের স্বতন্ত্র প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতায় রেখে জাতীয় পার্টির সঙ্গে আসন সমঝোতা করতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। কিন্তু তা কি প্রক্রিয়ায় হবে, সে বিষয়টি এখনো পরিষ্কার নয়।

এদিকে আওয়ামী লীগ এমন কৌশলে সমঝোতা করতে চাইছে, যাতে সংসদের সম্ভাব্য বিরোধী দলের সঙ্গে ভোটের আগে আপসরফার বিষয়টি নির্বাচনের ওপর ছায়া না ফেলে।

এ বিষয়ে কৌশল ঠিক করতে গতকাল বুধবার রাতে রাজধানীর গুলশানে আওয়ামী লীগ ও জাতীয়পার্টির শীর্ষ কয়েকজন নেতারা বৈঠক করেন।

এ বৈঠকের বিষয়ে বিস্তারিত কিছু জানা না গেলেও  জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু গণমাধ্যমকে জানান, বআজ বৃহস্পতিবার দুপুর ১২ টায় সংবাদ সম্মেলন করবেন। সেখানে বিস্তারিত জানানো হবে।

সূত্র জানায়, আসন সমঝোতা নিয়ে দুই দলের নেতারা বেশ কিছু কৌশল নিয়ে আলোচনা করেছেন। সব সম্ভাব্য কৌশল আলোচনা করা হয়, তবে আওয়ামী লীগ কীভাবে, কী প্রক্রিয়ায়, জাপাকে কতটি আসন দেবে, তা নিয়ে কথা বলেনি। এখন তারা ১৪ টি দলের অংশীদারদের সাথে সমঝোতায় আসার আগে জাপা নিয়ে কাজ করছে। তবে জাপা এখন তাদের আসন জয়ের বিশ্বাসযোগ্য আশ্বাস চাইছে।

জাপার একাধিক প্রার্থীর সঙ্গে আলাপকালে তারা জানান, সব আসনে নৌকার প্রার্থী রেখে আসন সমঝোতা সম্ভব নয়। আওয়ামী লীগের নৌকার প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীরা সক্রিয় থাকলে জাপার জয় পাওয়া খুবই কঠিন হবে। ছোট এবং নতুন নিবন্ধিত দলগুলির সাথে নির্বাচন জাপার পক্ষে জয়ী হওয়া তুলনামূলকভাবে সহজ।